‘পরমাণু অস্ত্র বিস্তার নিয়ে কথা বলার অধিকার আমেরিকার নেই’

11:44 am, November 20, 2020

ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে ক্ষেপিয়ে তোলার জন্য আমেরিকা ও ইসরায়েল যেসব ভিত্তিহীন দাবি করছে তাকে তেহরান মোটেও পাত্তা দেয় না। একথা বলেছেন, ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি।

তিনি বৃহস্পতিবার জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা- আইএইএ’র ত্রৈমাসিক বৈঠকে বক্তৃতা দিতে গিয়ে একথা বলেন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের আলোকে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এই ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গরিবাবাদি বলেন, ইরান এখন পর্যন্ত আইএইএ’কে সর্বোচ্চ সহযোগিতা করেছে।

ইরানের এই সিনিয়র কূটনীতিক বলেন, আমেরিকা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে এ পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে যত ক্ষতি করেছে তার সব দায় ওয়াশিংটনকে বহন করতে হবে।
কাজেম গরিবাবাদি বলেন, আমেরিকার কাছে হাজার হাজার পরমাণু বোমা রয়েছে এবং এটি হচ্ছে একমাত্র দেশ যে কিনা অন্য দেশের বিরুদ্ধে এই বোমা ব্যবহার করেছে। এখনও মার্কিন সরকার অন্য দেশকে এই বোমা হামলার হুমকি দিয়ে যাচ্ছে। কাজেই এ অবস্থায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ নিয়ে কথা বলার অধিকার তার নেই।

তিনি আরও বলেন, এদিকে মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরায়েলের কাছে রয়েছে শত শত পরমাণু অস্ত্র এবং তেল আবিব এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি মেনে নেয়নি।

ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি আইএইএ’কে সতর্ক করে দিয়ে বলেন, তার দেশ চিরদিন একতরফা সহযোগিতা করবে না বরং পরমাণু সমঝোতায় ভারসাম্য আনার জন্য ইরানের সামনে আরও অনেক পথ খোলা রয়েছে।

লাইভ

rss goolge-plus twitter facebook
Developed by

ই-মেইল: mymensinghlive@gmail.com

সম্পাদক: মো. আব্দুল কাইয়ুম

সেলফোন: ০১৩০৪১৯৭৭৪৪

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।