1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
নিষিদ্ধ মিসাইল পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

নিষিদ্ধ মিসাইল পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : শুক্রবার, ২২ মার্চ, ২০১৯

যুক্তরাষ্ট্রের ট্রাম্প সরকার নিষিদ্ধ ঘোষিত দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। এ বছরের আগস্টে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য এ সমস্ত নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হবে। ওই মাসেই রাশিয়া ও আমেরিকা আইএনএফ চুক্তি বাতিল কার্যকর হবে। তার পরপরই যুক্তরাষ্ট্র এতদিন নিষিদ্ধ হয়ে থাকা মিসাইলগুলোর পরীক্ষা করতে পারে।

দুই দেশের মধ্যকার আইএনএফ চুক্তি থাকার প্রেক্ষিতে এ অস্ত্রগুলোকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। কিন্তু গত কয়েকমাসে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একে অপরকে এ চুক্তি ভঙ্গ করার জন্য অভিযুক্ত করতে থাকে। এক পর্যায়ে দুই দেশই এ চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়। এর পরপরই দুই দেশ এ চুক্তির কারণে একদিন নিষিদ্ধ হয়ে থাকা সে সব অস্ত্র উন্নয়নে ব্যস্ত হয়ে পড়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সামরিক মার্কিন সামরিক কর্মকর্তা বলেন, যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হবে তার মধ্যে একটির পাল্লা এক হাজার কিলোমিটার এবং অন্যটির পাল্লা তিন থেকে চার হাজার কিলোমিটার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সই করা আইএনএফ চুক্তি থেকে পুরোপুরি বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।

তিনি বলেছিলেন, রাশিয়া ৯এম-৭২৯ ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস না করলে আমেরিকা আইএনএফ থেকে বেরিয়ে যাবে। রাশিয়া চুক্তি লঙ্ঘন করছে বলেও ট্রাম্প অভিযোগ তুলেছেন। অন্যদিকে রাশিয়া দাবি করছে, মার্কিন প্রেসিডেন্ট যেসব তথ্যের ভিত্তিতে রাশিয়াকে ৯এম-৭২৯ ক্রুজ ক্ষেপণাস্ত্র বাতিল করার কথা বলছে তা সত্য নয়। এই ক্ষেত্রে মার্কিন প্রশাসন অসত্যের আশ্রয় নিয়েছে। ১৯৮৭ সালে আইএনএফ চুক্তি সই করেছিল আমেরিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়ন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক