নাগরিকত্ব প্রমাণ করতে হবে রাহুল গান্ধিকে

ভারতের লোকসভা নির্বাচনে চার ধাপে ভোট অনুষ্ঠিত হয়েছে। আর বাকি রয়েছে তিন ধাপ। ফল ঘোষণা করার তারিখে নির্ধারণ করা হয়েছে ২৩ মে। হিসেব মতো আর একমাসও বাকি নেই ভারতের পরবর্তী ক্ষমতাসীন দল নির্ধারিত হওয়ার। এক্ষেত্রে যদি কংগ্রেস ক্ষমতায় চলে আসে তাহলে রাহুল গান্ধির প্রধানমন্ত্রীর হওয়ার সম্ভাবনা অনেক বেশি। নির্বাচনের সমীকরণের এ অবস্থায় কংগ্রেস সভাপতিকে পড়তে হয়েছে নতুন এক বিতর্কে।

রাহুল গান্ধিকে নাগরিকত্ব ইস্যুতে নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিতর্কের শুরুটা হয়েছিল, রাহুল গান্ধির নির্বাচনের মনোনয়ন ঘিরে। প্রতিদ্বন্দ্বী দলগুলো বলছে, ভারতের নাগরিকত্বই নেই রাহুল গান্ধির। এই অবস্থায় তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না।

বিষয়টি নিয়ে তার বিরুদ্ধে নির্বাচন কমিশনে অনেক অভিযোগ জমা পড়ে। একাধিক রাজনৈতিক দল এ অভিযোগ করে। এই নিয়ে তার মনোনয়ন দাখিল প্রক্রিয়াও বিঘ্নিত হয়েছিল।

এরই মাঝে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে অভিযোগ করেন বিধায়ক সুব্রহ্মণ্যম স্বামী। তিনি লিখিত অভিযোগ করে বিষয়টি খতিয়ে দেখার আবেদন জানান। আজ মঙ্গলবার সেই বিষয়ে জবাব দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নোটিশ পাঠানো হয় কংগ্রেস সভাপতিকে। আগামী ১৫ দিনের মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে রাহুল গান্ধিকে।

উল্লেখ্য, রাহুল গান্ধির মা সোনিয়া গান্ধিকেও বহুবার নাগরিকত্ব ইস্যুতে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top