নভেম্বরে বাজারে আসছে চীনের টিকা

১২:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

নভেম্বরের প্রথম সপ্তাহেই জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা। চীনা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

চীনের উন্নয়ন করা করোনার চারটি টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে রয়েছে। এদের মধ্যে অন্তত তিনটি টিকা গত জুলাইয়ে চিকিৎসকসহ জরুরি কর্মীদের দেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছিল।

সিডিসির জৈব নিরাপত্তা বিভাগের প্রধান গুইঝেন উ জানিয়েছেন, তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল সাবলীলভাবে শেষ হয়েছে। নভেম্বর বা ডিসেম্বরে জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে এটি।

এই কর্মকর্তা জানান, এপ্রিলে ট্রায়াল চলাকালে তিনি টিকা নিয়েছিলেন। এ পর্যন্ত কোনো ধরনের অস্বাভাবিক উপসর্গ তার মধ্যে দেখা যায়নি। অবশ্য ট্রায়ালে থাকা টিকাগুলোর মধ্যে কোনটি তিনি গ্রহণ করেছিলেন সে ব্যাপারে কিছু জানাননি উ।

প্রসঙ্গত, চীনের সরকারি ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান চীনা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) এবং যুক্তরাষ্ট্রের তালিকাভূক্ত সিনোভ্যাক বায়োটেক যৌথভাবে তিনটি টিকার উন্নয়ন করছে। গত জুনে চীনের সামরিক বাহিনীর সদস্যদের ব্যবহারের জন্য ক্যানসিনো বায়োলিজিকসের উন্নয়ন করা চতুর্থ টিকাটি অনুমোদন পেয়েছে।

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।