ধোবাউড়ায় সড়ক বাঁচাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলায় গ্রামীণ সড়কে নিয়ম না মেনে বালুবাহী ট্রাক চলাচল করায় সড়ক দেবে যাচ্ছে। এ অভিযোগ তিন বছর ধরে। বিভিন্ন সময়ে ট্রাকগুলোকে অতিরিক্ত মাল নিয়ে চলাচল করতে নিষেধ করা হলেও সে নিষেধ মানা হয়নি। তাই সড়ক বাঁচাতে এবার ধোবাউড়ায় চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

ধোবাউড়া উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত রবি ও সোমবার দিন–রাতে চলেছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। দুদিনে মোট ১৪টি ট্রাককে জরিমানা করা হয়। অভিযানে ৯৫ হাজার টাকা জরিমানা আদায় হয়। এ ছাড়া একজন ট্রাকচালককে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফিকুজ্জামান এ আদালতের বিচারকের দায়িত্বে আছেন।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদী থেকে বালু তোলা হয়। গত তিন বছর আগে দুর্গাপুর থেকে ময়মনসিংহ যাওয়ার সড়কটি চরম বেহাল ছিল। সেই সময় থেকে বিকল্প সড়ক হিসেবে ময়মনসিংহের ধোবাউড়ার কয়েকটি গ্রামীণ সড়ক ব্যবহার করে সোমেশ্বরী নদী থেকে বালুবোঝাই ট্রাক ধোবাউড়া উপজেলা সদর হয়ে ময়মনসিংহে এবং সারা দেশে চলাচল করেছে। এতে ধোবাউড়ার শিবগঞ্জ-কলসিন্দুর-ধোবাউড়া, চারুয়াপাড়া-ধোবাউড়া সড়গুলো চরম বেহাল হয়ে পড়ে। এ ছাড়া ধোবাউাড়া-ময়মনসিংহ সড়কটিরও চরম খারাপ অবস্থা। এতে তিন বছর ধরে ধোবাউড়া উপজেলার মানুষ চরম ভোগান্তি পোহাচ্ছে।

সম্প্রতি ধোবাউড়া-কলসিন্দুর সড়কের সংস্কারকাজ শুরু হয়েছে। বাকি সড়কগুলোও সংস্কার করা হবে। এ অবস্থায় কয়েক মাস ধরে আবারও বালুবোঝাই ট্রাকগুলো চলতে শুরু করে। এতে স্থানীয় মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা যায়। পরে নভেম্বর মাসে ময়মনসিংহ জেলার আইনশৃঙ্খলা সভায় ধোবাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ডেভিড রানা চিসিম নিয়ম ভেঙে অতিরিক্ত ভারী ট্রাক চলাচলের কারণে সড়ক বেহাল হয়ে যাওয়ার বিষয়টি উত্থাপন করেন। পরে ওই সভাতেই নিয়ম ভেঙে চলাচল করা ট্রাকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

ডেভিড রানা চিসিম বলেন, নিয়ম ভেঙে অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল করলে সংস্কারকাজের ফল পাওয়া যাবে না। এ কারণে এসব ট্রাক চলাচল বন্ধ করতে বলেন তিনি।

উপজেলা প্রশাসন সূত্র আরও জানায়, গ্রামীণ সড়কগুলো দিয়ে সর্বোচ্চ ৮ দশমিক ২ টন ভারী যানবাহন চলাচলের নিয়ম আছে। এ নিয়ম না মেনে সড়কটি দিয়ে ২৫ থেকে ২৮ টন ভারী বালুবোঝাই ট্রাক চলাচল করতে শুরু করেছে। এ অবস্থায় গত রোববার থেকে বালুবোঝাই অতিরিক্ত ভারী ট্রাক ঠেকাতে মাঠে নেমেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুর থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত ধোবাউড়া উপজেলা সদরের পঞ্চনন্দপুর মোড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলে। অভিযানে মোট ৯টি ট্রাককে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাফিকুজ্জামান   বলেন, গ্রামীণ সড়কে ৮ দশমিক ২ টনের নিয়মের বাইরেও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নিয়ম অনুযায়ী এসব ট্রাকের নির্দিষ্ট ধারণক্ষমতা আছে। কিন্তু ধোবাউড়ায় বালুবোঝাই ট্রাকগুলো সে নিয়মও মানছে না। কাজেই ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে। সূত্র: প্রথম আলো

sadman travels
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Facebook