• Youtube
  • google+
  • twitter
  • facebook

ধান ও গম কাটা যন্ত্রের নিরবিচ্ছিন্ন ব্যবহারের সহজ ১০টি উপায়

ড. মোঃ রোস্তম আলী২:২৮ অপরাহ্ণ, মে ৩, ২০২০

কৃষি যান্ত্রিকীকরণের অংশ হিসেবে ধান ও গম কাটা যন্ত্র ব্যবহারের স্বর্ণযুগ আরম্ভ হয়েছে। বোরো মৌসুমে এবার মোট জমির ৫ শতাংশের ধান কম্বাইন হারভেস্টার দিয়ে কাটা হবে বলে আশা করা যাচ্ছে, যা এতদিন মাত্র ১ শতাংশের নিচে ছিল। ইতোমধ্যে অগ্রসর কৃষক এবং ব্যক্তি পর্যায়ে (উদ্যোক্তা) ভাড়ার ভিত্তিতে ধান ও গম কাটার যন্ত্র রিপার/মিনি-কম্বাইন/কম্বাইন হারভেস্টার দেশের বিভিন্ন জায়গায় ব্যবহৃত হচ্ছে। সারাদেশে ধান-গম কাটার যন্ত্রের ব্যাপক ব্যবহারের জন্য সরকার চলতি বোরো মৌসুমে প্রায় ৮০০ কম্বাইন হারভেস্টার ও ৪০০ রিপার ভর্তুকির মাধ্যমে বিতরণের বিশেষ ব্যাবস্থা গ্রহণ করেছে। এসব যন্ত্র দীর্ঘসময় ভালোভাবে ব্যবহার করতে পারলেই সরকার ও কৃষকের টাকার সঠিক ব্যবহার হবে বলে আশা করা যায় ।

নিম্নের ১০টি সহজ উপায় মেনে চললেই এর টেকসই ব্যবহার সম্ভব হবে বলে আমি মনে করি।

১। ধান ও গম কাটার নতুন যন্ত্র জমিতে নামানোর আগে অবশ্যই বিভিন্ন অংশের নাট-বোল্ট ভালো করে টাইট দিয়ে নিতে হবে এবং যন্ত্রের বিভিন্ন অংশে পর্যাপ্ত পরিমাণে লুব অয়েল ও গ্রিজ দিতে হবে। প্রতিদিন মাঠে নামানোর আগে নাট-বোল্ট, বেল্ট ও চেইন ঠিকভাবে লাগানো আছে কিনা তা পরিক্ষা করতে হবে।

২। দক্ষ চালক দিয়ে ধান ও গম কাটার যন্ত্র চালাতে হবে। যারা ট্রাক্টর /পাওয়ার টিলার চালাতে পারে তাদেরকে সামান্য প্রশিক্ষণের মাধ্যমে ধান ও গম কাটার যন্ত্রগুলো চালানো সম্ভব ।

৩। দক্ষ মেকানিক, যন্ত্র সরবরাহকারী ডিলার এবং আশেপাশের অভিজ্ঞ কৃষক ও উদ্যোক্তাদের সাথে সবসময় যোগাযোগ রাখতে হবে যাতে সামান্য কোনো সমস্যাও দ্রুত সমাধান করা যায় এবং ধান ও গম কাটায় কোন ব্যাঘাত না ঘটে।

4। যন্ত্র চালু করার আগে ফুয়েল, লুব অয়েল, গিয়ার অয়েল এবং পর্যাপ্ত পরিমাণে পানি যন্ত্রে দেওয়া আছে কিনা তা পরিক্ষা করতে হবে।

৫। ভালো মানের লুব অয়েল, গিয়ার অয়েল, গ্রিজ ও ফুয়েল ব্যবহার করতে হবে। খোলা বাজার থেকে এসব ক্রয় না করে যদি সম্ভব হয় ফুয়েল স্টেশন থেকে ক্রয় করতে হবে।

6। ধান ও গম কাটা শুরু করার আগে সম্পূর্ণ জমি একনজরে পর্যবেক্ষণ করতে হবে যাতে জমিতে কোন শক্ত খুঁটি কিংবা শক্ত অন্য কিছু না থাকে। শক্ত কিছু থাকলে যন্ত্রের কাটিং ব্লেডের ক্ষতি হবে।

7। প্রতিদিন কাজ শেষে যন্ত্রের ময়লাযুক্ত অংশ পর্যাপ্ত পরিমাণে পানি ও ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হবে।

৮। এক এলাকা থেকে অন্য এলাকায় যন্ত্র স্থানান্তর করতে অনেক সময় ট্রাক ব্যবহার করা লাগতে পারে। ট্রাকে উঠানো-নামানোর সময় সরবরাহকৃত ডিলারের পরামর্শক্রমে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

9। প্রতিদিন কাজ শেষে পরিষ্কার করার পর রোদ-বৃষ্টি থেকে সুরক্ষার জন্য ঘরের ভিতর অথবা পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে।

10। মৌসুম শেষে ধান ও গম কাটা যন্ত্রটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। বিশেষ করে যন্ত্রের ভিতর যাতে ধান/গম আটকে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। যন্ত্রের ভিতর সামান্য পরিমাণ ধান বা গম আটকে থাকলে ইঁদুরের আক্রমণের কারণে যন্ত্রের বিভিন্ন অংশের ব্যাপক ক্ষতি সাধিত হতে পারে। পরিশেষে যন্ত্রটিকে শুকানোর পর বিভিন্ন অংশে পর্যাপ্ত লুব অয়েল ও গ্রিজ দিয়ে শেডের নিচে পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে। যন্ত্রটিকে দু-সপ্তাহ পর পর চালু করতে হবে যাতে ব্যাটারিসহ (কম্বাইন হারভেস্টার) অন্যান্য অংশ ভালো থাকে। পরিশেষে উল্লিখিত ১০টি উপায় মেনে চললে সরকারের ভর্তুকির উদ্দেশ্য সফল হবে এবং কৃষি যান্ত্রিকীকরণ আরও এক ধাপ এগিয়ে যাবে।

লেখক:
অধ্যাপক, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ,
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
ই-মেইলঃ rostomfpm@bau.edu.bd

Digital-Mymensingh-Advertisement

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।