1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
দ্বিতীয় টেস্টেই প্রথম জয় পেল আফগানিস্তান
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

দ্বিতীয় টেস্টেই প্রথম জয় পেল আফগানিস্তান

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : সোমবার, ১৮ মার্চ, ২০১৯

আয়ারল্যান্ডকে হারিয়ে নিজেদের প্রথম টেস্ট জয় তুলে নিয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভালো খেলা আফগানিস্তান। পাঁচদিনের টেস্টে একদিন বাকি থাকতেই তারা লক্ষ্যে পৌঁছে যায়। মূলত রহমত শাহ ও ইহসানউল্লাহর ফিফটিতে তিন উইকেট হারিয়ে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা।

ভারতের দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেটের নবীনতম দুই দেশের লড়াইয়ে জয়টি যায় আফগানদের পক্ষে। এর ফলে সোমবারই নিজেদের দ্বিতীয় টেস্ট ম্যাচেই জয়ের সুঘ্রাণ পেয়ে যায় দেশটি। এর আগে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল আফগানদের। কিন্তু তাতে ইতিহাস গড়া হয়নি বরং বেশ খানিকটা নাস্তানাবুদ হয় আসগর আফগানের বাহিনী।

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে দেশের মাটিতে নিজেদের প্রথম টেস্ট খেলা আয়ারল্যান্ড হারল দ্বিতীয় ম্যাচটিত্রে। তবে হারলেও হারানোর কিছু নেই আয়ারল্যান্ডের। কেননা সাম্প্রতিক পারফরম্যান্সের হিসেবে আয়ারল্যান্ডের তুলনায় অনেকখানি এগিয়ে আছে আফগানিস্তান।

দেরাদুনে টেস্টের চতুর্থ দিনে ২৯ রান নিয়ে দিন শুরু করা আফগানিস্তানের দরকার ছিল মাত্র ১১৮ রান। উইকেট খরচ হয়েছিল মাত্র একটি। এ অবস্থায় শতরানের জুটি গড়ে রহমতের সাথে দলকে জয়ের পথে এগিয়ে নেন ইহসানউল্লাহ। দিনের শুরু থেকেই চালকের আসনে ছিল আফগানিস্তান। সেই লাগামে আর ঢিল পড়তে দেননি আফগান ক্রিকেটাররা। আরো দুটি উইকেট পড়লেও চার হাঁকিয়ে আফগানিস্তানকে ইতিহাস গড়া জয় এনে দেন হাশমতউল্লাহ শাহিদি। দলের জয়কে সঙ্গে নিয়ে ফেরা ইহসানউল্লাহ করেন ৬৫ রান। টেস্ট অভিষেকে ফিফটি পাওয়া এই ওপেনারের ১২৯ বলের দায়িত্বশীল ইনিংস গড়া আট চার ও দুই ছক্কায়। রহমত শাহ করেছিলেন ১২২ বলে ৭৬ রান। তার ইনিংসে ছিল ১৩টি চারের মার। দুই ইনিংসেই ফিফটি করা রহমত জেতেন ম্যাচ সেরার পুরস্কার। এদিকে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেয়া রশিদ খান এই টেস্টে মোট আটটি উইকেট পকেটে ভরেন।

আয়ারল্যান্ডের পক্ষে দ্বিতীয় ইনিংসে অর্ধশতক তুলে নেন অ্যান্ডি বালবিরনি (৮২) ও নেইল ওব্রেইন (৫৬)। আফগানিস্তানের পক্ষে প্রথম ইনিংসে অর্ধশতক করেন রহমত শাহ (৯৮), হাশমতুল্লাহ আফ্রিদি (৬১) ও আসগর আফগান (৬৭)। দ্বিতীয় ইনিংসে অর্ধশতক তুলে নেন রহমত শাহ (৭৬) ও ইহসান উল্লাহ (৬৫)।

একনজরে স্কোর:
আয়ারল্যান্ডের ইনিংস : ১৭২ ও ২৮৮
আফগানিস্তান ১ম ইনিংস: ৩১৪ ও ১৪৭/৩
ফল: আফগানিস্তান ৮ উইকেটে জয়ী
ম্যান অব দা ম্যাচ: রহমত শাহ

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক