দেড়কোটি নারীকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে অন্ধ্রপ্রদেশ সরকার

ভারতের সব রাজ্যই কমবেশি ডিজিটাল সুযোগ সুবিধার দিকে এগিয়ে গেছে। ডিজিটালাইজেশনের এ যুগে দেশটির অন্ধ্রপ্রদেশ সরকারও তার ব্যতিক্রম নয়। প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে এবার অভিনব উদ্যোগ নিল অন্ধ্র সরকার।

এবার সেলফ হেল্প গ্রুপের সকল মহিলা সদস্যদের বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অন্ধ্র প্রদেশ সরকার। এর ফলে ডিজিটাল প্ল্যাটফর্মে সরকারি কাজকর্ম যাতে আরও সুষ্ঠুভাবে করা যাবে বলে মনে করা হচ্ছে। এই গ্রুপে প্রায় ১.৪ কোটি মহিলা সদস্য রয়েছে।

সূত্রের খবর, সিম কার্ড সহ এই অ্যান্ড্রয়েড ফোনগুলি তুলে দেওয়া হবে। এতে আনলিমিটেড ফোন কল, প্রতিদিন ৫০ এসএমএস, ১ জিবি ডেটা পাওয়া যাবে। মূলত ডিজিটাল যুগ থেকে না পেছাতেই এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

মোট ৯০০টি ওয়েব বেসড ও ১০০টি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাগরিকদের নানাবিধ পরিষেবা দেয় অন্ধ্র সরকার। গত মাসেই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ১ কোটিরও বেশি স্মার্টফোন তৈরির কথা জানিয়েছিলেন।

তিনি জানিয়েছিলেন, নাগরিকরা আরও সহজে যাতে সরকারি পরিষেবা পেতে পারেন, তার জন্য প্রতি ঘরেই স্মার্টফোন পৌঁছে দেবে তার সরকার।

এই ফোনগুলি দেওয়ার জন্য টেকনিক্যাল কমিটি কিছু গাইডলাইন তৈরি করবে। এই পদক্রেপ ডিজিট্যালি সরকারি কাজকর্মের গতি বৃদ্ধি করতে সফল হবে বলেই আশা করছেন সকলে।

সরকারের পক্ষ থেকে ই-প্রগতি, মি সেবা, যুবা নেস্তাম, রিয়েল টাইম গভর্ণ্যান্স-এর মতো বহু প্ল্যাটফর্মে কাজ করা হচ্ছে। এছাড়া অভিযোগ জানানোর জন্য ১১০০-এই টোল ফ্রি নম্বরও চালু রয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top