1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
দেশের কৃষি অর্থনীতি বিষয়ক প্রথম পূর্ণাঙ্গ প্রকাশনা ‘বাংলাদেশের কৃষি অর্থনীতি : বিষয় ও বিশ্লেষণ’
শুক্রবার, ২০ মে ২০২২, ০৯:৪৪ অপরাহ্ন

দেশের কৃষি অর্থনীতি বিষয়ক প্রথম পূর্ণাঙ্গ প্রকাশনা ‘বাংলাদেশের কৃষি অর্থনীতি : বিষয় ও বিশ্লেষণ’

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : শুক্রবার, ১১ মার্চ, ২০২২
BAU

‘বাংলাদেশের কৃষি অর্থনীতি : বিষয় ও বিশ্লেষণ’ নামক বইটি দেশের কৃষি অর্থনীতি বিষয়ে বস্তুনিষ্ঠ, গবেষণালব্ধ ফলাফল ও তথ্যকেন্দ্রিক প্রথম পূর্ণাঙ্গ প্রকাশনা। বইটিতে তুলে ধরা হয়েছে দেশের সামগ্রিক কৃষি অর্থনীতির উন্নয়নের রূপরেখা। যা কৃষি গ্র্যাজুয়েট, মাঠ পর্যায়ে কর্মরত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, কৃষি উদ্যোক্তা এমনকি কৃষকের জন্য হবে পথিকৃৎ। নিকট ভবিষ্যতে দেশের কৃষি কিভাবে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হবে তা এই বইয়ে উপস্থাপন করা হয়েছে।

একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক উপাচার্য এবং ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ. সাত্তার মন্ডলের সম্পাদনা ও গ্রন্থনায় এবারের বইমেলায় বইটি প্রকাশিত হয়েছে। বইটির ২১ টি অধ্যায়ের সম্মিলিত ভাব লিখেছেন বাকৃবির কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদের ২০ অধ্যাপক। বহস্পতিবার সাংবাদিকদের সাথে এক মত বিনিময় সভায় বইটি সম্পর্ক এসব তথ্য জানান অধ্যাপক ড. সাত্তার মন্ডল।

Girl in a jacket

বইটি সর্ম্পকে সাত্তার মন্ডল বলেন, বাংলাদেশের কৃষির উন্নয়নের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর অর্থনৈতিক বিশ্লেষণ ও আলোচনা সম্বলিত লেখা রয়েছে বইটিতে। এজন্য বইটির নাম ‘বাংলাদেশের কৃষি অর্থনীতি: বিষয় ও বিশ্লেষণ‘। উচ্চতর কৃষি অর্থনীতি শিক্ষার সূত্রপাত, পাঠ্যক্রমের ক্রমবিকাশ ও গবষণা প্রকাশনা নিয়ে বিস্তর আলাচনা করা ছাড়াও খামার ব্যবস্থাপনা, কৃষি উন্নয়ন, আয়-ব্যয় বিশ্লেষণ, কৃষি উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও সম্ভাব্যতা যাচাইসহ মৎস্য, প্রাণি সম্পদ, ডেইরি খামার, বাণিজ্যিক মাছ চাষ, ফসল, টেকসই কৃষি সুরক্ষা, নবায়নযাগ্য জ্বালানী সম্পদ, সেচ অর্থনীতি, বাজেট কৃষি ও সৌর শক্তি ইত্যাদির অর্থনৈতিক বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। এছাড়া কৃষি পণ্যের সঠিক ও লাভজনক বিপণন ব্যবস্থাপনা, কৃষি বীমা, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, নারী শ্রম ও মজুরী, কৃষিতে নারীর ভূমিকা, কৃষি মূল্য, প্রতিকূল পরিবেশ খাদ্য নিরাপত্তা, কৃষকদের উৎপাদন সংগঠন , পরিবারের আয় ও খাদ্য পরিভাগ ইত্যাদি বিষয় বিশদ আলাচনা হয়েছে। বইটি পড়ে কৃষি অর্থনীতির ছাত্র, শিক্ষক, গণমাধ্যমকর্মী , কৃষি উদ্যোক্তা, বিভিন্ন উন্নয়ন সংস্থা, বেসরকারি সেক্টর, নীতি নির্ধারক ও গবেষকগণ উপকৃত হবেন বলে জানান তিনি।

ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) কর্তৃক বইটি প্রকাশিত হয়েছে। বইমেলায় ১৮ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক
আপনি কি ময়মনসিংহের খবর সবার আগে পেতে চান? অনুগ্রহ করে হ্যাঁ অপশনে ক্লিক করুন না হ্যাঁ