তিন শ’ কোটি ডলারে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক

তুরস্কের কাছে সাড়ে তিন শ’ কোটি ডলারের প্যাট্রিয়ট মিসাইল বিক্রির অনুমোদনে মার্কিন পররাষ্ট্র দফতর। মার্কিন কংগ্রেসকে অবহিত করার পর মঙ্গলবার এ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তুরস্কের কাছে ৮০টি প্যাট্রিয়ট গাইডেন্স এনহান্সড মিসাইল এবং অন্য আরো ৬০টি মিসাইল বিক্রির অনুমোদন দেয়া হয়েছে। প্যাট্রিয়ট মিসাইল প্রতিরক্ষাব্যবস্থা ছাড়াও এর সাথে সংশ্লিষ্ট রাডার সেট, এনগেজমেন্ট কন্ট্রোল স্টেশন ও লঞ্চিং স্টেশনসহ প্রয়োজনীয় অন্যান্য উপকরণও সরবরাহের অনুমতি দেয়া হয়েছে। এর আগে চলতি বছরের গোড়ার দিকে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছিল, রাশিয়ার তৈরি এস ৪০০ কেনা থেকে ন্যাটো মিত্র তুরস্ককে বিরত রাখতে তারা দেশটির কাছে মার্কিন মিসাইল প্রতিরক্ষাব্যবস্থা বিক্রি করতে আগ্রহী।

উল্লেখ্য, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মূলত আত্মরক্ষার কাজে ব্যবহৃত হয়। অন্যান্য ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান ভূপাতিত করাই এর মূল কাজ। এগুলো সামরিক ঘাঁটির খুব কাছেই থাকে।

এ দিকে রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে তুরস্ক চুক্তি করার পরও আঙ্কারাকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করার প্রতিশ্রুতি পূর্ণ করবে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল বুধবার বলেন, ‘যুক্তরাষ্ট্রের কাছ থেকে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার সাথে রাশিয়ার এস-৪০০ চুক্তির কোনো সম্পর্ক নেই। আমরা শুধু আমাদের বন্ধু তুরস্ককে দেয়া প্রতিশ্রুতি পূরণ করছি। এ বিষয়ে চুক্তি হয়েছে এবং এ চুক্তি পূরণের কাজ অব্যাহত থাকবে।’ পেসকভ আরো বলেন, রাশিয়া তার মিত্র তুরস্ককে বিশ্বাস করে এবং আশা করে অবশ্যই আঙ্কারা ন্যাটো দেশগুলোর কাছে এস-৪০০’র গুরুত্বপূর্ণ ডাটাগুলো প্রকাশ করবে না।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top