• Youtube
  • google+
  • twitter
  • facebook

ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

নিজস্ব সংবাদদাতা১০:৩৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে একযোগে দুই সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে ভোটগ্রহণ শুরু হয়। তবে শুরুতে অনেক কেন্দ্রেই ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি।

করপোরেশন নির্বাচনে ঢাকা উত্তরে মেয়র পদে প্রার্থী হয়েছেন ৬জন। আর কাউন্সিলর পদে ২৫১জন এবং সংরক্ষিত মহিলা আসনে ৭৭ জন নারী প্রার্থী ৫৪‌টি ‌ওয়া‌র্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ঢাকা দক্ষিণে মেয়র পদে লড়ছেন ৭জন। আর কাউন্সিলর পদে ৩৩৫ জন এবং সংরক্ষিত আস‌নে ৮২ জন নারী প্রার্থী ৭৫টি ওয়া‌র্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ঢাকার দুই সি‌টি‌তে মোট ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭জন। ঢাকা উত্ত‌রে ভোট কেন্দ্রের সংখ্যা ভোটকক্ষের সংখ্যা ১হাজার ৩১৮টি এবং দক্ষিণ সিটিতে ১ হাজার ১৫০টি ভোটকেন্দ্রে ‌ভোট অনু‌ষ্ঠিত হ‌চ্ছে।

ভোট‌কে কেন্দ্র ক‌রে রাজধানীজুড়ে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। যানবাহন চলাচলে আরোপ করা হয়েছে কড়াক‌ড়ি।

এর আগে গত ২৩ ডিসেম্বর ২ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচনী তফসিল অনুযায়ী প্রার্থীরা ৩১ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র বাছাই করা হয় ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ৯ জানুয়ারি। ৩০ জানুয়ারি ভোট হওয়ার কথা থাকলেও পরে হিন্দুধর্মাবলম্বীদের পূজার কারণে ভোট দুইদিন পিছিয়ে ফেব্রুয়ারির ১ তারিখ আনা হয়।

ঢাকার দুই সিটি নির্বাচনে এবার সব কেন্দ্রে ইভিএমে মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে।

দুই সিটি নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়নি। তবে অন্যান্য বাহিনী আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে। এছাড়া ইভিএমে ভোট গ্রহণের জন্য প্রতি কেন্দ্রে টেকনিক্যাল পার্সন হিসেবে দু’জন করে সেনাবাহিনীর সদস্য মোতায়েন থাকবেন, যারা ইভিএম পরিচালনার দায়িত্ব পালন করবেন।

এবারের দুই সিটি করপোরেশন নির্বাচনে ঢাকাবাসী আগ্রহের কেন্দ্রে রয়েছেন বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি’র মেয়রপ্রার্থীরা। ঢাকা উত্তরা বিএনপি থেকে মেয়র পদে মনোনয়ন দেয়া হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মিন্টুর ছেলে তাবিদ আউয়ালকে আর আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র আতিকুল ইসলাম। এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে বিএনপি আস্থা রেখেছে অবিভক্ত ঢাকা সাবেক মেয়র সাদেক হোসেন খোকার পুত্র প্রকৌশলী ইশরাক হোসেনের উপর। আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে শেখ ফজলুল হক মনির সন্তান শেখ ফজলে নূর তাপসকে।

Digital-Mymensingh-Advertisement

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।