‘জয়বাংলাকে জাতীয় শ্লোগান ঘোষণার দাবি’

জয় বাংলাকে জাতীয় শ্লোগান ঘোষণার দাবি করেছেন ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান। এ জন্য তিনি সংবিধান সংশোধনের দাবি করে বলেন, সংবিধান সংশোধন করে আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা ঘোষণা করেছি। ঠিক তেমনি সংবিধান সংশোধন করে জয় বাংলাকে জাতীয় শ্লোগান হিসেবে ঘোষণা দিতে হবে।
গতকাল রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় এই দাবি করেন তিনি। বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের বক্তব্যে জয়বাংলা বলে শেষ করেছিলেন উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, জয়বাংলা আওয়ামী লীগ বা দলীয় কোনও শ্লোগান নয়।

জয়বাংলা জাতীয় শ্লোগান। আমরা জয়বাংলা শ্লোগানের ওপরে ছাত্র আন্দোলন করেছিলাম। মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী জোর গলায় বললে পাকিস্তানি হানাদার বাহিনীর বুক কাঁপতো। আর বলতো মুক্তি আগেয়া, মুক্তি আগেয়া। তিনি বলেন, অনেক সময় সরকারি অনুষ্ঠানে দেখা যায় সেখানে রাজনীতিবিদরা জয়বাংলা বলে বক্তব্য শেষ করেন। কিন্তু সরকারি কর্মকর্তারা ওই অনুষ্ঠানে জয়বাংলা বলেন না। জানতে চাইলে বলেন- আমরা তো সরকারি কর্মকর্তা, আমাদের নিরপেক্ষ থাকতে হবে। আমরা তো নির্দলীয়। যদি জয়বাংলা বলি, দলীয় হয়ে যাবো। যে দেশটি জয়বাংলা শ্লোগানে স্বাধীন হয়েছে, স্বাধীনতার কারণে এই কর্মকর্তারা এই অবস্থানে যেতে পেরেছেন। স্বাধীন না হলে এই পদে থাকতে পারতেন না। উনারা কী করে বলেন জয়বাংলা- দলীয় শ্লোগান।

সালমান এফ রহমান প্রশ্ন রেখে বলেন, আমি বুঝি না জয়বাংলা দলীয় শ্লোগান কী করে হলো। জয়বাংলা শ্লোগানের ওপর আমরা স্বাধীনতা পেয়েছি। জয়বাংলা আমাদের দেশের শ্লোগান, জাতীয় শ্লোগান। রাষ্ট্রপতি তো জয়বাংলা বলে সংসদে তার ভাষণ শেষ করেছেন। তাহলে তিনি কী দলীয় হয়ে গেলেন? তিনি কী আওয়ামী লীগের রাষ্ট্রপতি? সারাদেশের রাষ্ট্রপতি নন? তিনি তো সারাদেশের রাষ্ট্রপতি। তিনি বলেন, কয়েকটি খবরের কাগজ আছে যারা বঙ্গবন্ধু শব্দটি ব্যবহার করে না। এমনকি একটি পত্রিকা রয়েছে, আমাদের বর্তমান সংসদ সদস্যদের পরিবার হচ্ছেন তার মালিক। তারাও বঙ্গবন্ধু শব্দটি ব্যবহার করে না। শুধুই শেখ মুজিবুর রহমান লেখে। এটা খুবই দুঃখজনক।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top