• Youtube
  • google+
  • twitter
  • facebook

জামালপুরে পিসিআর ল্যাবে যান্ত্রিক ত্রুটি : বন্ধ করোনা পরীক্ষা

ময়মনসিংহ লাইভ ডেস্ক৯:১০ অপরাহ্ণ, মে ২৮, ২০২০

যান্ত্রিক ত্রুটির কারণে জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে করোনাভা্ইরাস শনাক্ত পরীক্ষা বন্ধ রয়েছে।গতকাল বুধবার থেকে এই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফলে গতকাল নমুনা পরীক্ষা হয়নি।

ল্যাবরেটরি কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল সকালে হঠাৎ পিসিআর ল্যাবে যান্ত্রিক সমস্যা দেখা যায়। তারপর থেকে করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়।যান্ত্রিক সমস্যা সমাধানে ল্যাবে সফটওয়্যার ও হার্ডওয়্যার সরবরাহ ও স্থাপনকারী প্রতিষ্ঠানের প্রকৌশলীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে কবে এই সমস্যার সমাধান হবে সেটা নিশ্চিত করা যায়নি।

শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও ল্যাবরেটরির প্রধান এ কে এম মুসা  বলেন, যান্ত্রিক সমস্যার কারণে আকস্মিক বন্ধ হয়ে যায় নমুনা পরীক্ষা। ল্যাবের হার্ডওয্যারে সমস্যা দেখা দিয়েছে। হার্ডওয়্যার প্রকৌশলীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।ইতিমধ্যে একজন প্রকৌশলী ল্যাবে এসেছেন। তিনি সমস্যা দেখছেন। তবে আবার কখন ল্যাবটিতে নমুনা পরীক্ষা করা যাবে, সেটি নিশ্চিত করে এখনো বলা যাচ্ছে না। তবে ঢাকার প্রকৌশলীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যেই যান্ত্রিক সমস্যা সমাধান করা হবে বলে আশা করা যায়।

জামালপুরের সিভিল সার্জন প্রণয় কান্তি দাস  বলেন, জামালপুরের ল্যাবে যান্ত্রিক সমস্যার কারণে গতকাল বুধবার সেখানে নমুনা পরীক্ষা হয়নি। গতকাল সারা জেলা থেকে সংগৃহীত ১০০টি নমুনা পরীক্ষার জন্যে ময়মনসিংহ মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়েছে।

গত ১২ মে জামালপুরে সহজে ও দ্রুত করোনাভাইরাস শনাক্তের জন্য আরটি পিসিআর ল্যাবরেটরিটি উদ্বোধন করা হয়। পরদিন থেকে আনুষ্ঠানিকভাবে ল্যাবে নমুনা পরীক্ষার কার্যক্রম শুরু হয়। ল্যাবটি জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজের নির্মাণাধীন একটি ভবনের নিচতলায় অবস্থিত। শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের তত্ত্বাবধানে করোনাভাইরাস শনাক্তের কাজ চলছিল। এই ল্যাবে প্রতি ছয় ঘন্টায় ৯৪টি নমুনা পরীক্ষা করা হতো।

Digital-Mymensingh-Advertisement

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।