1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
জামালপুরে দুই বিজ্ঞপ্তিতে চাকরি গেলো ৯০ জনের
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

জামালপুরে দুই বিজ্ঞপ্তিতে চাকরি গেলো ৯০ জনের

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
Mill

স্থায়ী চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত হয়েও জামালপুরের দেওয়ানগঞ্জের জিল বাংলা সুগার মিলের ৯০ শ্রমিক-কর্মচারী চাকরি হারিয়েছেন। বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন দুই বিজ্ঞপ্তিতে তাদেরকে চাকরি থেকে ছাঁটাই করে।

মিল সূত্রে জানা গেছে, এখানে স্থায়ী চুক্তিভিত্তিক শ্রমিক-কর্মচারী রয়েছেন ১৭০ জন। দীর্ঘ ৮-১০ বছর ধরে তারা স্থায়ী চুক্তিভিত্তিক হিসেবে এ মিলে চাকরি করে আসছেন। গত ৫ ও ৭ বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন পৃথক দুই বিজ্ঞপ্তির মাধ্যমে চুক্তিভিত্তিক ১৭০ শ্রমিক-কর্মচারীর মধ্যে ৯০ জনকে ছাঁটাই করে। ওই বিজ্ঞপ্তিতে শ্রমিক-কর্মচারীদের নাম ও পদবি উল্লেখ করা হয়েছে।

Girl in a jacket

অন্যদিকে, ছাঁটাই করা শ্রমিক-কর্মচারীর স্থলে দেশের বন্ধ (স্থগিত) থাকা ছয় সুগার মিলের স্থায়ী নিয়োগপ্রাপ্তদের পদায়ন করা হয়েছে। ইতোমধ্যে নতুন পদায়ন পাওয়া শ্রমিক-কর্মচারীর প্রায় ৪০ জন এসে কাজে যোগ দিয়েছেন।

চাকরি হারানো শ্রমিক দেওয়ানগঞ্জ চরভবসুর পূর্বপাড়ার এলাকার বাসিন্দা রেজাউল করিম জানান, তিনি গত ৮ বছর ধরে মিলে ইলেকট্রনিস সহকারী পদে স্থায়ী চুক্তিভিত্তিক হিসেবে চাকরি করেছেন। কিন্তু হঠাৎ কর্তৃপক্ষ তাদের ছাঁটাই করছে। পরিবার নিয়ে দুশ্চিন্তায় আছেন এ শ্রমিক।

এ বিষয়ে জিল বাংলা চিনি কল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক রায়হানুল হক রায়হান বলেন, ‘ছাঁটাই হওয়া শ্রমিক-কর্মচারীরা স্থায়ী পদে হলেও তাদের নিয়োগ চুক্তিভিত্তিক। কর্তৃপক্ষ যেকোনও সময় সে চুক্তি বাতিল বা স্থগিত করতে পারে। যেহেতু সরকারি সিদ্ধান্তে ছাঁটাই করা হচ্ছে, এ বিষয়ে ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকে করার কিছুই নেই।’

এ বিষয়ে জিল বাংলা সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, ‘শ্রমিক-কর্মচারী ছাঁটাইয়ের সিদ্ধান্ত বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন নিয়েছে। সরকারি সিদ্ধান্তের বিষয়ে আমাদের কোনও ভিন্নমতের সুযোগ নেই। কারণ স্থগিত (বন্ধ) হওয়া ছয় চিনিকল থেকে যারা স্থায়ী পদে নিয়োগধারী তাদেরকে জিল বাংলা চিনিকল দেওয়ানগঞ্জে মিলে বদলি করে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। তাই এ কারণে স্থায়ী চুক্তিভিক্তিক নিয়োগপ্রাপ্তদের ছাঁটাই করা হয়েছে।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক