1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m07bics@gmail.com : News Desk : News Desk
  3. kaiu.m.07bics@gmail.com : News Desk : News Desk
চীন-জাপানের মতো দেশের সমুদ্র শৈবাল ব্যবহারে অর্থনীতির উন্নয়ন হবে
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:১১ পূর্বাহ্ন

চীন-জাপানের মতো দেশের সমুদ্র শৈবাল ব্যবহারে অর্থনীতির উন্নয়ন হবে

ওমর আসিফ, বাকৃবি প্রতিনিধি:
  • আপডেট সময় : বুধবার, ২৭ জুলাই, ২০২২
BAU BLUE

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘ব্লু ইকোনমি: বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের নতুন দিগন্ত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ জুলাই) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউজিসি-বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো-২০২১ প্রাপ্ত অধ্যাপক ড. এম আফজাল হোসাইন। তিনি বলেন, বিশাল সমুদ্র বাংলাদেশের অর্থনীতিতে অপার সম্ভাবনাময় একটি ক্ষেত্র। বাংলাদেশের সমুদ্র শৈবাল ব্যবহারে আমাদের বিভিন্ন পদক্ষেপ নিলে অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হবে।

তিনি আরো বলেন, বিশাল সমুদ্র বাংলাদেশের অর্থনীতিতে অপার সম্ভাবনাময় একটি ক্ষেত্র। বিশ্বের অনেক দেশ এই সমুদ্র সম্পদ ব্যবহার করে অর্থনীতিকে শক্তিশালী করেছে। চীন, মায়ানমার, জাপান ইতোমধ্যে সমুদ্র সম্পদ ব্যবহারে নানান পদক্ষেপ গ্রহণ করে এর সুফল পাচ্ছে। সমুদ্র শৈবাল মিনারেল এবং ভিটামিনে ভরপুর। সেটি পোল্ট্রির খাবার হিসেবে ব্যবহার করা হলে সেই পুষ্টি পাবে সাধারণ মানুষ। এর ফলে সমুদ্র শৈবালের সাথে সাথে পোল্ট্রি সেক্টরেরও উন্নতি হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবির উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির পরিকল্পনা ও উন্নয়ন শাখার ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এবং ফিশারিজ টেকনোরজি বিভাগের অধ্যাপক ড. নওশাদ আলম।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক