1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
চীনকে প্রতিহত করতে ভারতকে ভয়ঙ্কর অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

চীনকে প্রতিহত করতে ভারতকে ভয়ঙ্কর অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

ভারতের কাছে ২৪ এমএইচ-৬০ হেলিকপ্টার বিক্রি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। চীন যখন ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য বাড়াতে তৎপর, তখন দেশটির সাবমেরিনকে টার্গেট করে মিত্র দেশের ধ্বংসাত্মক অস্ত্রসম্ভার শক্তিশালী করছে ওয়াশিংটন।

গত বছরের শেষ দিকে সাবমেরিন বিধ্বংসী হেলিকপ্টারে কিনতে চেয়ে আবেদন করেছিল ভারত। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, আইনগত প্রক্রিয়া সমাধানের জন্য বিষয়টি মার্কিন কংগ্রেসকে জানানো হয়েছে। পরবর্তিত সময় ২৬০ কোটি ডলারের ২৪ হেলিকপ্টার ক্রয়ে ভারতকে সবুজ সঙ্কেত দেয়া হয়েছে। লকহিড মার্টিনের তৈরি এমএইচ-৬০আর হেলিকপ্টারকে রোমিও নামে ডাকা হয়।

জাহাজ ও সাবমেরিনকে তাড়িয়ে বেড়াতে এ বিমানের পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে এই হেলিকপ্টারটি ব্যবহার করা যাবে বলেও খবরে জানা গেছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক জোরদার করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা এই বিক্রয় প্রস্তাব সমর্থন করছে। একটি বড় প্রতিরক্ষা অংশীদার হিসেবে নিরাপত্তা জোরদার করতে ভারতকে এ অস্ত্র সরবরাহ করা হচ্ছে।

স্নায়ুযুদ্ধ থেকে যুক্তরাষ্ট্রের সাথে ভারতের সম্পর্কের টানাপড়েন চলছিল, কিন্তু পরে চীনের উত্থান ও ইসলামপন্থীদের মোকাবেলায় মূল প্রতিরক্ষা অংশীদারে পরিণত হয় দুই দেশ। ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধিকে বিপদসঙ্কেত হিসেবে বিবেচনা করছে ভারত।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক