গুজব প্রতিরোধে সরকারকে সহযোগিতা করবে- বনেক

বিশেষ প্রতিনিধি : গুজবকে কেন্দ্র করে স¤প্রতি কয়েকটি ঘটনায় একটি বিষয় স্পষ্ট যে, দেশকে কোন একটি মহল বা গোষ্টি অস্থিতিশীল করতে চায়। গুজব শুধু বাংলাদেশে ছড়াচ্ছে তা নয়। পাশের দেশ ভারতজুড়ে নানা গুজবকে কেন্দ্র করে গত তিন মাসে ১৭ জন গণপিটুনিতে নিহত হন।

অপর দিকে বাংলাদেশেও নিহত হয়েছে বেশ কয়েক জন। গুজব ছড়ানোর মূল হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয় স্যোশাল মিডিয়াকে।

কোন বিকৃত ছবিকে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার সাথে মিল করে গুজব ছড়ানো হয়। এছাড়া নানা ছবি-ভিডিওকে সময়ের উসকানিমূলক ঘটনা বলেও ছড়িয়ে দেয়া হয়।

এছাড়া কিছু হলুদ নিউজ পোর্টালও গুজব ছড়াতে সহযোগীতা করে চলেছে প্রতিনিয়ত। বর্তমান সরকার গুজব প্রতিরোধে কাজ করে যাচ্ছে। এবার সরকার শক্ত হাতের সাথে হাত মেলালো বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ (বনেক)।

শুক্রবার (২৫ অক্টোবার) বিকেলে ‘অনলাইন সংবাদপত্র ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় সংগঠনের সাথে সংশ্লিষ্ট বক্তারা চলমান ও বিগত সময়ে গুজব প্রসঙ্গে কথা বলেন। গুজবে সরকারকে সহযোগিতার কথা বলে সংগঠনটির সভাপতি খায়রুল আলম রফিক বলেন, ‘আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক অনেক অপরাধমূলক কর্মকান্ডের উৎসে পরিণত হচ্ছে৷ উসকানি এবং প্রতিপক্ষকে ঘায়েল করার মাধ্যম হিসেবে অনেকেই ব্যবহার করছেন৷ এ ব্যাপারে সরকার যথেষ্ট তৎপর রয়েছে। আমরা আমাদের সংগঠনের পক্ষ থেকে সরকারকে এ বিষয় আরও সহযোগিতা করবো।’

সরকারকে কী ভাবে সহযোগীতা করবে এমন প্রশ্নের জবাবে সংগঠনটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আসাদ বলেন, ‘গুজব এমন একটি ব্যাধি যা খুব সহজেই ছড়িয়ে পরে আমাদের চারপাশে। আমরা আমাদের সংগঠন থেকে গুজবের উৎস খুঁজে বের করার চেষ্টা করবো। যেহেতু আমাদের তৃণমূল পর্যায় পর্যন্ত সংগঠনের সদস্য রয়েছে।

সেহেতু আমরা অনলাইনের সাথেই ওতপ্রোতভাবে জাড়িত গুজবের উৎস খুঁজতে তাদের সহযোগীতা নিবো। এছাড়া আমাদের সংগঠনের অন্তরর্ভূক্ত নিউজ পোর্টালগুলো যেন গুজবের সঠিক কারণ এবং সচেতনা বৃদ্ধিতে বেশি বেশি সংবাদ প্রকাশ করে সেই ব্যবস্থা গ্রহণ করবো বলে আশা রাখছি।’

সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি তাজবির সজিব গুজব বিষয় আলোচনা করতে গিয়ে বলেন, ‘যখনই কোন গুজবের সৃষ্টি হবে
বনেকের পক্ষ থেকে খুব দ্রুত বিষযটির সঠিক তথ্য সব পোর্টালগুলোতে তুলে ধরার চেষ্টা করবে।

এছাড়া গুজবের উৎস বা কোন সঠিক তথ্য পাওয়া মাত্র আইন প্রয়াগকারী সংস্থাকে প্রদান করবে বনেক।’ ‘অনলাইন সংবাদপত্র ও বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এ্যাডভোকেট শাহরিয়ার কবির এবং দৈনিক আমাদের কণ্ঠের নির্বাহী সম্পাদক মিয়াজী সেলিম আহমেদ।

sadman travels
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Facebook