1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
গরমের উত্তাপ কমাতে ময়মনসিংহে আসছে কাল বৈশাখী ঝড়
শনিবার, ২৫ জুন ২০২২, ০৪:০৯ অপরাহ্ন

গরমের উত্তাপ কমাতে ময়মনসিংহে আসছে কাল বৈশাখী ঝড়

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
storm

ময়মনসিংহসহ দেশের তিন জেলা ও পাঁচ বিভাগে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। রয়েছে কাল বৈশাখী ঝড়ের পূর্বাভাসও। যে কারণে এরই মধ্যে দেশের সকল নদ-নদী বন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

Girl in a jacket

এ বিষয়ে আবহাওয়াবিদ মোহাম্মদ বজলুর রশিদ জানিয়েছেন, সারাদেশে দিনের তাপমাত্রা কমবে। আর রাতে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম থাকবে। ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে। আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ আগামী দুই দিনে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে আর বর্ধিত পাঁচ দিন পর্যন্ত তাপমাত্রা নিম্মমুখী থাকবে। দিন ও রাতের তাপমাত্রা কমতে থাকবে।

এদিকে আবহাওয়াবিদ মো. তারিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত এক বার্তায় বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী ও সিলেট অঞ্চলসমুহের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিক দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসকল এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুশিয়ারি সংকেত পূর্ণ: ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত পূর্ণ: ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এই পূর্বাভাসের মধ্যেও শনিবার (৩০ এপ্রিল) দেশের টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর, রাঙামাটি, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এর মধ্যে কিছু এলাকায় তাপপ্রবাহ কমে যাবে। তবে গত চার দিনের তুলনায় তাপমাত্রা অন্তত ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে। শনিবার খুলনার চুয়াডাঙায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে। তবে ঢাকায় এখনো ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

উল্লেখ্য, গত চার দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে কখনো তীব্র, কখনো মাঝারি আবার মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা এখনো অব্যাহত। এই পরিস্থিতির মধ্যে ঝড়- বৃষ্টি নামার পূর্বাভাস দিল আবহাওয়া অধিদফতর।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক