‘কোহলি সবচেয়ে অসভ্য ক্রিকেটার’

চলতি টেস্টের চতুর্থ দিন সকালে এমনিই সরগরম ছিল পার্থের বাইশ গজ। ভারত-অস্ট্রেলিয়া দুই দলের অধিনায়কের মৌখিক তরজায় শেষমেষ হস্তক্ষেপ করতে হয় আম্পায়ার ক্রিস গ্যাফানিকে। তাদের দেশে গিয়ে অজিদের চোখে চোখ রেখে কোহলির স্লেজিংয়ের এই আগ্রাসনে নাক সিঁটকোন অনেকেই। কেউ কেউ আবার অস্ট্রেলিয়ার মাটিতে ভারত অধিনায়কের এই আগ্রাসনকে একেবারে যথার্থ বলেই মনে করেন।

সোমের সকালে পার্থে অজি অধিনায়ক টিম পেইনের আউট আবেদন ঘিরে বাগ-বিতন্ডা শুরু হয় দুই অধিনায়কের মধ্যে। আর তা দেখেই হয়তো আর নিজেকে সামলাতে পারেননি ভারতের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। সোশ্যাল মিডিয়ায় বিরাটকে ‘অসভ্য’ ক্রিকেটার হিসেবে অভিহিত করলেন তিনবারের জাতীয় পুরস্কার জয়ী এই অভিনেতা।

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে পদ্মশ্রী নাসিরুদ্দিন সাহ এদিন লেখেন, ‘বিরাট কোহলি শুধুমাত্র যে পৃথিবীর শ্রেষ্ঠ ব্যাটসম্যান তাই নয়, ও বিশ্বক্রিকেটে সবচেয়ে অভদ্র খেলোয়াড়। ওর ক্রিকেটীয় উৎকর্ষের পিছনে রয়েছে ঔদ্ধত্য এবং অহংকার।’ তবে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে এমন বলার জন্য যে কোনোভাবেই অনুতপ্ত হবে না তিনি, সাফ জানিয়ে দিয়েছেন শাহ। শাহ লিখেছেন, ‘এমন বলার জন্য কোনো ভাবেই দেশ ছাড়ব না আমি।’

বিরাটকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় এমন কথা বলার পর পালটা দিতে ছাড়েননি বিরাট অনুরাগীরাও। অস্ট্রেলিয়ার মাটিতে বিরাটের এই আগ্রাসনকে পূর্ণ সমর্থন জানিয়ে তার পাশে দাঁড়িয়েছেন সিংহভাগ ক্রিকেট অনুরাগী। বর্ষীয়ান অভিনেতাকে ছোট না করেই বিরাট ফ্যানেরা জানান, বিদেশের মাটিতে বিশেষ করে অস্ট্রেলিয়ায় ম্যাচ জয়ের জন্য এই আগ্রাসন প্রয়োজন রয়েছে। তাই বিরাট যা করেছে তা কোনও অংশেই ভুল নয়। কেউ কেউ তো বলছেন জেন্টলম্যানস গেমের স্পিরিট বজায় রাখতে গিয়ে একথা বলেছেন অভিনেতা, কিন্তু এবিষয়ে তিনি মন্তব্য না করলেই পারতেন।

উল্লেখ্য, অজিদের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে নিজেকে অনেক পরিণত ক্রিকেটার বলে দাবি করেছিলেন বিরাট। ব্যক্তিগত সাফল্যের চাইতেও দলের জয় এখন যে তার কাছে বেশি গুরুত্বপূর্ণ বলে জানান ভারত অধিনায়ক। তাই কোনওভাবেই এই সিরিজে তিনি সীমা লঙ্ঘন করবেন না বলে জানান ‘দিল্লি বয়’। কিন্তু দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন পেইন ভারতকে ব্যাকফুটে ঠেলে দিতেই আসল রূপ বেরিয়ে এলো বিরাটের। অজি অধিনায়কের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে আবহাওয়া উত্তপ্ত করে তুললেন বিরাট।

তবে বিরাট কোহলির এই আগ্রাসনেও পার্থ টেস্টের চতুর্থ দিনের শেষে ভালো জায়গায় নেই ভারত। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২৮৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দিনের শেষে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছে ভারত। পঞ্চম দিনেই নির্ধারিত হবে ম্যাচের ফল। এখন দেখার অজি বোলারদের সামলে সিরিজে এগিয়ে যেতে পারে কিনা ভারত। নাকি ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায় ব্যাগি গ্রিনরা।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top