1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০১:৪৭ অপরাহ্ন

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
badsha

কৃষিবিদ ও বরেণ্য রাজনীতিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (২১ নভেম্বর) দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, বরেণ্য এ রাজনীতিবিদের প্রথম নামাজে জানাজা রাজধানীর মোহাম্মদপুরে তার নিজ বাসায় সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হয়েছে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) তার মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে বাদ জোহর তৃতীয় এবং সর্বশেষ তার জন্মস্থান শেরপুরের নালিতাবাড়ীতে বাদ মাগরিব চতুর্থ নামাজে জানাজা হওয়ার কথা রয়েছে।

Girl in a jacket

নালিতাবাড়ী উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, প্রায় তিন মাস আগে তিনি অসুস্থ হলে ২১ সেপ্টেম্বর রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হন। সেখানে প্রথম অবস্থায় তার ডেঙ্গু শনাক্ত হয়। এরপর জন্ডিস, ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, ইনসুলিন ও অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়াসহ নানা সমস্যা ধরা পড়ে। এক পর্যায়ে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

২৩ অক্টোবর তাকে ভারতের চেন্নাইয়ের এ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে তার শরীরে ক্যানসার ধরা পড়ে।

চিকিৎসকগণের দেয়া তথ্য অনুযায়ী, প্রায় বছর খানেক আগে তার অগ্নাশয়ে সৃষ্ট অসংখ্য ক্ষত থেকে ক্যানসার ফুসফুস, লিভার ও শরীরের নিচের দিকে হাড় পর্যন্ত ছড়িয়ে পড়ে। পরে ভারতীয় ডাক্তারের পরামর্শ ও ব্যবস্থাপত্র নিয়ে ৯ নভেম্বর এয়ার অ্যাম্বুলেন্সযোগে বাংলাদেশে নিয়ে আসা হয়। এরপর ওই দিনই রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শেষ দুই দিন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রোববার দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেন।

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ১৯৫৮ সালের ৫ জানুয়ারি নালিতাবাড়ীর ছিটপাড়ায় জন্মগ্রহণ করেন। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। বর্তমানে একমাত্র বোন জীবিত রয়েছেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক