1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
কানাডায় ৫০ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত, ভয়াবহ বন্যা
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

কানাডায় ৫০ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত, ভয়াবহ বন্যা

ময়মনসিংহ লাইভ ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২৪ জুলাই, ২০২৩
flood

৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে আটলান্টিক কানাডিয়ান প্রদেশ নোভা স্কশিয়াতে সবচেয়ে ভয়াবহ বৃষ্টির কারণে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে। বন্যায় ‘অকল্পনীয়’ ক্ষতি এবং দুই শিশুসহ চারজন নিখোঁজ বলে কর্মকর্তারা শনিবার জানিয়েছেন।

নোভা স্কশিয়ার প্রিমিয়ার টিম হিউস্টন বলেছেন, আমরা অত্যন্ত ভীতিকর একটি পরিস্থিতির মধ্যে রয়েছি।

তিনি আরো বলেন, অন্তত সাতটি সেতু প্রতিস্থাপন করতে হবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টরন্টোতে সাংবাদিকদের বলেন, তিনি বন্যা নিয়ে খুব উদ্বিগ্ন এবং প্রতিশ্রুতি দিয়েছেন, অটোয়া ওই প্রদেশের পাশে থাকবে।

কর্তৃপক্ষ নোভা স্কশিয়ার বৃহত্তম শহর হ্যালিফ্যাক্স এবং অন্যান্য চারটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

হ্যালিফ্যাক্সের আঞ্চলিক পৌরসভা ‘রাস্তা এবং অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছে এবং লোকেদের বাড়িতে থাকতে এবং তাদের গাড়ি ব্যবহার না করার আহ্বান জানিয়েছে।

হ্যালিফ্যাক্স থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা যায় পরিত্যক্ত গাড়িগুলো প্রায় বন্যার পানিতে ডুবে গেছে এবং উদ্ধারকর্মীরা নৌকা ব্যবহার করে মানুষকে বাঁচাতে যাচ্ছে।

পুলিশের উদ্ধৃতি দিয়ে হিউস্টন জানিয়েছে, একটি গাড়ি ডুবে যাওয়ার পর আরোহী দুই শিশু নিখোঁজ হয়েছে। অন্য একটি ঘটনায়, এক ব্যক্তি এবং একটি ছেলে তাদের গাড়ি পানিতে তলিয়ে যাওয়ার পর নিখোঁজ হয়েছে।

এক পর্যায়ে ৮০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল।

এনভায়রনমেন্ট কানাডা ওই প্রদেশের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে, রোববার পর্যন্ত তা অব্যাহত থাকবে।

হ্যালিফ্যাক্সের মেয়র মাইক স্যাভেজ এক প্রেস কনফারেন্সে বলেন, মানুষের মনে করা উচিত নয় যে সবকিছু শেষ হয়ে গেছে। এটা একটা খুবই পরিবর্তনশীল পরিস্থিতি।

কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের আবহাওয়াবিদ রায়ান স্নোডন বলেছেন, হ্যালিফ্যাক্সে ১৯৭১ সালে হারিকেন আঘাত হানার পর, এটাই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

শনিবার সকালে, উত্তর নোভা স্কশিয়া কর্তৃপক্ষ সেন্ট ক্রোইক্স নদীর প্রণালীর কাছে একটি বাঁধ ভেঙে যেতে পারে, এমন আশঙ্কার মধ্যে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু পরে উচ্ছেদের সেই আদেশ তারা বাতিল করে।
সূত্র : ডয়চে ভেলে

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক