1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
করোনায় চুল পড়া সমস্যায় যা করবেন
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন

করোনায় চুল পড়া সমস্যায় যা করবেন

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ মে, ২০২১

করোনায় আক্রান্ত হলে নানারকম শারীরিক সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হলো অতিরিক্ত চুল পড়া। এমনকি করোনা থেকে সুস্থতার পরও চুল ঝরে পড়ার সমস্যা প্রকট হয়ে উঠছে অনেক রোগীদের মধ্যে।

শরীরে ভাইরাসের প্রভাব, মানসিক চাপ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া এবং খাদ্যাভাস এর কারণ হতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। এ ছাড়া পর্যাপ্ত পুষ্টি চাহিদা বিশেষ করে ভিটামিন, খনিজ, লৌহ, ক্যালসিয়াম, প্রোটিন ইত্যাদি খাবার খেতে হবে। খাবার তালিকায় রাখুন ডিম, পালংশাক, তৈলাক্ত মাছ, গাজর, দই, পনির, আখরোট ও গোটা শস্য। পর্যাপ্ত পানি পানও জরুরি।

চুলের জন্য উপকারী ডায়েট মেনে চলার পাশাপাশি কিছু কয়েকটি ঘরোয়া পদ্ধতিও রয়েছে চুল পড়া প্রতিরোধের জন্য। যেমন-

* চুলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। পেঁয়াজ দীর্ঘদিন ধরেই চুল পড়ার প্রাকৃতিক চিকিৎসা হিসেবে বেশ জনপ্রিয়। পেঁয়াজ ছোট ছোট করে কেটে নিয়ে ব্লেন্ড করে বা পাটায় বেটে নিয়ে জুস করে নিতে হবে। এরপর তা মাথার তালুতে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। সবশেষে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

* চুল পড়ার প্রাকৃতিক প্রতিকার হিসেবে ডিম ব্যবহার করতে পারেন। বাটিতে একটি ডিম ফেটিয়ে ১ টেবিল চামচ অলিভ ওয়েল এর সঙ্গে মিশিয়ে নিন। চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে তারপর মিশ্রণটি চুলে লাগিয়ে কমপক্ষে ১০ মিনিট রাখুন। শুকিয়ে আসলে ভালো কোনো ময়েশ্চারাইজিং কন্ডিশনার দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

* চুল পড়া প্রতিরোধে নারকেল দুধ উপকারী। চুলের গোড়ায় নারকেল এর দুধ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

* অত্যাধিক মাত্রায় চুল পড়া সমস্যায় অ্যালোভেরা চমৎকার এক সমাধান। বিশুদ্ধ অ্যালোভেরা সরাসরি ব্যবহার করুন মাথার তালুতে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
Advert-370
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক