1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
এইচএসসি’র প্রথম দিনে অনুপস্থিত ১৫ হাজার
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

এইচএসসি’র প্রথম দিনে অনুপস্থিত ১৫ হাজার

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯

প্রশ্নফাঁস রোধে কড়া ব্যবস্থা আর বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপের মধ্য দিয়ে সোমবার ২০১৯ সালের সারা দেশে শান্তিপূর্ণভাবে এইচএসসি, আলিম ও এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিনে ১০ বোর্ডের ১০ লাখ ৭৮ হাজার ৬০১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। অনুপস্থিত ছিল ১৪ হাজার ৯৮৮ জন শিক্ষার্থী।

পূর্ব ঘোষণা অনুসারে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগেই শিক্ষার্থীরা কেন্দ্রে পৌঁছেছেন। পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়। সারা দেশে আড়াই হাজারের বেশি কেন্দ্রে এ পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ফাঁসের একাধিক বিজ্ঞাপন প্রচার করা হলেও দেশের কোথাও প্রশ্ন ফাঁসের অভিযোগ বা ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি।

এ দিকে, পরীক্ষার প্রথম দিনে সারা দেশে ২৭ জন পরীক্ষার্থীকে অসদাচরণ ও নকলের অভিযোগে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে কারিগরি বোর্ডে সর্বাধিক ২২ জন রয়েছে বলে শিক্ষা বোর্ড সূত্রে বলা হয়েছে।

প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র এবং ডিআইবিএসে বাংলা (আবশ্যিক) প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মাদরাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং বিকেলে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এবং উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সকালে রাজধানীর বেইলী রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, আশা করি এসএসসির মতো এইচএসসি পরীক্ষাও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। সবার সহযোগিতায় প্রশ্ন ফাঁসহীনভাবেই পরীক্ষাগুলো সম্পন্ন করতে পারব। শিক্ষক, পরীক্ষার্থী, অভিভাবক এবং গণমাধ্যমসহ সবার সহযোগিতা চাই। আইনশৃঙ্খলা বাহিনীসহ সবাই আমাদের সহযোগিতা দিচ্ছেন।

শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষাস্তর অষ্টম শ্রেণী পর্যন্ত বাস্তবায়ন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা বাদ দেয়ার নির্দেশনা দিয়েছেন। এটি প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় বাস্তবায়ন করবে। আমরা শিক্ষানীতি অবশ্যই বাস্তবায়ন করব। তবে একবারে তা করা সম্ভব হবে না, পর্যায়ক্রমে করা হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক