1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ইসলামিক ফাউন্ডেশনের ডিজির অপসারণ দাবি
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

ইসলামিক ফাউন্ডেশনের ডিজির অপসারণ দাবি

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) নির্দেশেই বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার, হামলা-মামলা চলছে বলে অভিযোগ করেছে বিএনপি। আর সম্প্রতি সিইসি কেম এম নূরুল হুদার বক্তব্যে প্রমাণিত হয় অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের অন্তরায় সিইসি নিজেই। একইসাথে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) কর্মকর্তা-কর্মচারীদেরকে রাজনৈতিক কাজে ব্যবহার করা হচ্ছে জানিয়ে ইফা ডিজি সামীম মো: আফজালের অপসারণ দাবি করে বিএনপি।

রোববার সকালে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন। তিনি বলেন, নির্বাচনে সেনাবাহিনী পুলিশের কো-অর্ডিনেশনের মধ্যে থাকবে, যা নজিরবিহীন ও দুরভিসন্ধিমূলক। সিইসি বলেছেন যে আগামী ১৫ ডিসেম্বর থেকে মাঠে নামবে। সেনাবাহিনী একটি সুপিরিয়র বাহিনী হিসেবে পুলিশের কমান্ডে কি করে সেনাবাহিনী কাজ করবে? সেনাবাহিনীকে আর কত ছোট করা হবে? সাধারণত সেনাবাহিনী যেখানে মোতায়েন হয় সেখানে রাষ্ট্রের অন্য বাহিনীগুলো (বিজিবি, পুলিশ, আনসার ইত্যাদি) সেনাবাহিনীর কমান্ডেই কাজ করে। এটাই বিশ্বব্যাপী সার্বজনীন নিয়ম। যে সেনাবাহিনী মুক্তিযুদ্ধে অনন্য অবদানের মধ্য দিয়ে আমাদের জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে গর্বিত বাহিনী হিসেবে সকলের কাছে সমাদৃত হয়েছে, সেই বাহিনীকে আর কত নীচু করা হবে? যে সেনাবাহিনী আমাদের জাতীয় দুর্যোগ-দূর্বিপাক মোকাবিলায় মানুষের জীবন ও সম্পদ বাঁচাতে উপদ্রুত এলাকায় দ্রুতগতিতে ছুটে যায়, সেই বাহিনীকে আর কত হেয় করা হবে?

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রিজভী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছেন সিইসি। গতকাল নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে তিনি এ নির্দেশনা দেন। সিইসি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার কাজে আপনারা প্রিজাইডিং কর্মকর্তাকে সহযোগিতা করবেন। কিন্তু প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ করবেন না। এ সময় তিনি আরো বলেন, পুলিশ ইসির নির্দেশে কাজ করছে, ইসির নির্দেশ ছাড়া কাউকে গ্রেফতার করা হচ্ছে না। আইনশৃঙ্খলা বাহিনী নিয়ন্ত্রিত ভোটারবিহীন নির্বাচনেরই আলামত ফুটে উঠছে।

রিজভী জানান, সিইসি বলেছেন-পুলিশ ইসির নিদের্শ মতোই কাজ করছে, সুতরাং সিইসি স্বীকার করে নিলেন যে, সারাদেশে যত হামলা, মামলা, গায়েবি মামলা, গ্রেফতারসহ সবকিছু হচ্ছে সিইসির নির্দেশে। সেক্ষেত্রে যশোরের বিএনপি নেতা ও দলের মনোনয়নপ্রত্যাশী আবু বকর আবুর লাশ বুড়িগঙ্গায় ভেসে ওঠাটা নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। তার বক্তব্যে পরিষ্কার হলো তিনি সুষ্ঠু নির্বাচন চান না, যে করেই হোক আওয়ামী লীগকে আবার ক্ষমতায় বসাতে হবে-এটাই কমিশনের মনোবাসনা। একতরফা নির্বাচন করতে, দেশে একনায়কতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা করতেই তিনি সিইসি হিসেবে নিয়োগ পেয়েছেন। সাংবিধানিক দায়িত্ব পালন করার জন্য নয়। সিইসির বক্তব্য আইনশৃঙ্খলা বাহিনীকে আরো বেপরোয়া করে তুলবে।

তিনি বলেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা ভোট কেন্দ্রের ভেতরে যেতে পারবেন না, সাংবাদিকরা ভোট কেন্দ্রে যেতে পারবেন না, পর্যবেক্ষকদের মুর্তির মতো দাঁড়িয়ে থেকে ভোট পর্যবেক্ষণ করতে হবে, তাহলে কি শুধু আওয়ামী সন্ত্রাসী বাহিনী আর আওয়ামী চেতনায় সাজানো আইনশৃঙ্খলা বাহিনী মিলে নির্বাচন করবে? ভোট ডাকাতির সুযোগ করে দিতেই যাবতীয় আয়োজন করা হচ্ছে বলে জনগণ বিশ^াস করে। বর্তমানে যে পরিবেশ বিরাজমান এ পরিস্থিতিতে কোনো ভোটার ভোট কেন্দ্রে যাবে না। সুতরাং সিইসির বক্তব্যে পরিষ্কার হলো যে, অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের অন্তরায় তিনি নিজেই।

রিজভী বলেন, ইসলামিক ফাউন্ডেশন একটি সরকারী প্রতিষ্ঠান। বর্তমান ডিজি শামীম মোঃ আফজাল দীর্ঘ ১০ (দশ) বছর অত্র প্রতিষ্ঠানে কর্মরত। প্রশাসনিক কাজে অমনোযোগী হলেও দলীয়করণ ও দুর্নীতিতে সর্বশ্রেষ্ঠ ভূমিকা রেখেছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অশ্রাব্য ভাষায় কথা বলেন এই মহাপরিচালক। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ উপলক্ষে দেশে ওয়াজ মাহফিল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ইসলামী ফাউন্ডেশনের অধিনস্ত ‘মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পে’ লক্ষাধিক কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা ও কেয়ারটেকার কর্মরত রয়েছে। অন্যান্য প্রকল্প ও রাজস্ব খাতসহ প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার জনশক্তিকে দলীয়করণের কাজে ব্যবহার হতে বাধ্য করছেন এই ডিজি। ৪৫ দিনব্যাপী ৬৪ জেলায় নির্বাচনী প্রচারণার কাজ বাস্তবায়নের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি শিক্ষক প্রশিক্ষণ ও দাওয়াতি মাহফিলের নাম করে প্রতি উপজেলায় জনসভার আয়োজন করে নৌকা মার্কায় ভোট চেয়ে বেড়াচ্ছেন। এতে প্রায় ২ (দুই) কোটি সরকারী টাকার তছরুপ হচ্ছে। নির্বাচন কমিশনের আদেশের তোয়াক্কা না করে কর্মসূচি অব্যাহত রেখেছে। এমতাবস্থায় জরুরী ভিত্তিতে নির্বাচনী জনসভা (দাওয়াতি মাহফিল) বন্ধ করত: আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ ইসলামিক ফাউন্ডেশন এর ডিজি শামীম মোঃ আফজালকে অপসারণ করার জন্য নির্বাচন কমিশনের প্রতি জোর দাবি জানাচ্ছি।

সারাদেশে গ্রেফতার ও নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ণ প্রসঙ্গে বিএনপির শীর্ষ এই নেতা বলেন, জাতীয়তাবাদী ছাত্রদল নেতা জুয়েল শেখকে আটক করার পর স্বীকার করছে না আইন শৃঙখলা বাহিনী। আমি অবিলম্বে তাকে জনসমক্ষে হাজির করার জোর দাবি জানাচ্ছি। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক কাউন্সিলর মেহেরুন নেছার বাসায় গতকাল পুলিশ তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালিয়েছে। এটাও কি ইসির নির্দেশে হয়েছে? ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুর রহমান নাদিমের বাসভবনে গতকাল বিকেলে পুলিশ তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালিয়েছে।

বাসার সকল আসবাবপত্র ভেঙ্গে চুরমার করেছে। বাসার লোকজনদের সাথে দূর্ব্যবহার করেছে। এছাড়া সরকারি কবি নজরুল সরকারি কলেজের ছাত্রদল নেতা রুমান আহমেদ, আজাদ হোসেন, মনির হোসেনকে কলতা বাজার ছোট মসজিদের কাছ থেকে ডিবি পুলিশ গ্রেফতার করেছে। এই তান্ডবও কি ইসির নির্দেশে সংঘটিত হয়েছে? ফেনী জেলা ছাত্রদলে আব্বাস উদ্দিন পাটোয়ারীসহ ১০জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এই গ্রেফতারও তাহলে ইসির নির্দেশেই?

রিজভী বলেন, কুমিল্লায় গত শুক্রবার সন্ধ্যায় ছাত্রদলের লাকসাম উপজেলা সেক্রেটারী আমান উল্লাহ আমান লাকসাম পৌর শহরের নিকটবর্তী তার নিজ ইউনিয়নের নরপাটি বাজারে চা দোকানে বসে থাকা অবস্থায় স্থানীয় ছাত্রলীগের ২০/২৫ জনের একটি সসস্ত্র দল আমানকে বেধম পিটিয়ে গুরুতর আহত করে এবং ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে আটকে রাখে। পরবর্তীতে সন্ত্রাসীরা লাকসাম থানা পুলিশকে খবর দিয়ে আমানকে পুলিশের হাতে তুলে দেয়। এছাড়া গোবিন্দপুর ইউনিয়ন বিএনপি নেতা আবুল কালামকে লাকসাম পৌর সদরের জগন্নাথ বাড়ী এলাকায় যুবলীগ-ছাত্রলীগের সসস্ত্র ক্যাডাররা আটক করে তাকে বেধম মারধর করে। কালামকে লাকসাম বাজারের গরুবাজার এলাকায় গুরুতর আহত অবস্থায় ফেলে যায় তারা। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য কুমিল্লা হাসপাতালে প্রেরণ করে। এছাড়াও একই উপজেলার আজগরা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আবদুস সালামের বসত বাড়ীতে ছাত্রলীগ-যুবলীগের সসস্ত্র ক্যাডাররা প্রায় ৪০/৫০টি মোটর সাইকেলযোগে এসে হামলা চালায়। এসময় সালামের পরিবারের লোকজন ভয়ে ঘরবাড়ী ছেড়ে পালিয়ে যায়। এ সুযোগে সন্ত্রাসীরা সালামের বাড়ী ঘর ব্যাপকভাবে ভাংচুর করে এবং সকল দামী মালামাল একটি পিকআপ গাড়িতে নিয়ে নির্বিঘ্নে ঘটনাস্থল ত্যাগ করে। আমি সন্ত্রাসীদের এই কাপুরুষোচিত ও ন্যাক্কারজনক ঘটনায় তীব্র ধিক্কার, নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি করছি।

রিজভী জানান, টাঙ্গাইলের গোপালপুরে বিএনপি নেতা রফিককে গ্রেফতার করেছে পুলিশ। জেলা ছাত্রদল সভাপতি সালেহ মোহাম্মদ সাফি ইথেন বর্তমানে মিথ্যা মামলায় কারাগারে আছে। অথচ তার বিরুদ্ধে আরো নতুন নতুন মিথ্যা মামলা দায়ের করা হচ্ছে। এছাড়া গত বুধবার ভুয়াপুর পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর হোসেন এবং সাধারণ সম্পাদক খন্দকার গিয়াসসহ ২৯ জন নেতাকর্মী মিথ্যা মামলায় জামিন নিতে গেলে তাদের জামিন আবেদন বাতিল করে সবাইকে কারাগারে প্রেরণ করা হয়েছে। আমি এসব ঘটনায় নিন্দা জানাই, প্রতিবাদ জানাই। সিরাজগঞ্জ-৪ আসনে উল্লাপাড়া-সলঙ্গায় প্রতিনিয়ত বিএনপি নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে পুলিশ হানা দিচ্ছে, তল্লাশীর নামে তান্ডব চালাচ্ছে এবং গ্রেফতার করছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম সাহেবের ছেলে এমপি তানভীর ইমাম নিজের পছন্দের ওসিকে এনে দীর্ঘদিন থেকে বিএনপির নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ণ চালাচ্ছে। ওসির বদলীর আদেশ হলেও তানভীর ইমাম তদবির করে একই থানাতে বহাল রেখেছেন। মামলা ছাড়াই নেতাকর্মীদেরকে ধরে এনে গায়েবী মামলা দিয়ে হেনস্তা করছে, নাজেহাল করছে। এই সকল পুলিশী অপকর্মের নির্দেশদাতা কি নির্বাচন কমিশন ? আমি পুলিশের এই ধরণের ন্যাক্কারজনক কর্মকান্ডের তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে তা বন্ধের দাবি করছি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক