1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভে ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভে ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : রবিবার, ৩১ মার্চ, ২০১৯

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গতকাল শনিবার এক ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। নিহত তরুণের নাম মোহাম্মদ সাদ (২১)। ‘গ্রেট মার্চ অব রিটার্ন’-এর অংশ হিসেবে ফিলিস্তিনিদের এক বড় কর্মসূচির প্রাক্কালে তাকে হত্যা করা হলো। ইসরাইলি দখলদারিত্বের অবসান এবং পূর্বপুরুষের ঘরবাড়ি ফিরে পাওয়ার দাবিতে ২০১৮ সালের ৩০ মার্চ থেকে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামের বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনিরা।

এর অংশ হিসেবে ইসরাইল সীমান্তে নিয়মিত আয়োজিত হতে থাকে প্রতিবাদ বিক্ষোভ। শনিবার আন্দোলনের বর্ষপূর্তি উপলক্ষে তাদের কর্মসূচি ছিল। ইসরাইলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৪ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে।

শনিবারের কর্মসূচিকে সামনে রেখে আয়োজিত মিছিলে অংশ নিয়েছিলেন সাদ। ইসরাইলি সীমান্তের কাছে পৌঁছানোর পর তাদের দিকে ছররা গুলি ছোড়ে দেশটির সেনাসদস্যরা। এতে মাথায় গুলি লাগে সাদের। এ সময় ইসরাইলি সীমান্ত থেকে ১০০ মিটারেরও বেশি দূরে ছিলেন তিনি। বিক্ষোভ দমনের নামে ২০১৮ সালে প্রায় ২০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল।

জাতিসঙ্ঘ মনে করে, এসব ফিলিস্তিনিকে হত্যার দায়ে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা যেতে পারে। এমন অনেককে ইসরাইলি নিরাপত্তাবাহিনী গুলি করেছে, যারা স্পষ্টতই সহিংসতায় জড়িত নন। এদের মধ্যে যেমন রয়েছে শিশু, তেমনি রয়েছেন চিকিৎসাকর্মী ও সাংবাদিকেরাও।

এ মাসেই জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের সংশ্লিষ্ট তদন্ত কমিটি ৩০০ জনেরও বেশি ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার এবং ড্রোনের ভিডিও ফুটেজসহ প্রায় আট হাজার প্রমাণের ভিত্তিতে একটি রিপোর্ট দিয়েছে। এতে বলা হয়েছে, ‘ইসরাইলি নিরাপত্তাবাহিনীর কারণে এমন অনেক ফিলিস্তিনিকে হত্যার শিকার হতে হয়েছে বা পঙ্গুত্ব বরণ করতে হয়েছে, যাদেরকে গুলি করার সময় তারা কারো নিশ্চিত মৃত্যুর বা কাউকে গুরুতরভাবে আহত করার ঝুঁকি তৈরি করছিলেন না বা সরাসরি সহিংসতায় যুক্ত ছিলেন না।’ উল্লেখ্য, এ পর্যন্ত ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ কর্মসূচিতে অংশ নেয়া ১৮৯ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

বিক্ষোভে হাজার হাজার মানুষ
ইসরাইলি দখলদারিত্বের প্রতিবাদে ফিলিস্তিনিদের গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচিতে অংশ নিতে গতকাল শনিবার গাজা ও ইসরাইল সীমান্তের নিরপেক্ষ অঞ্চলে হাজার হাজার ফিলিস্তিনি সমবেত হন। একই সাথে ৪৩তম ভূমি দিবসও গতকাল পালিত হয়। ১৯৭৬ সালের এই দিনে গ্যালিলিতে আরব ভূমি দখলের প্রতিবাদকারী ছয়জন ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইলি বাহিনী।

বিক্ষোভকারীরা পতাকা উড়িয়ে গাজায় ১২ বছরের ইসরাইলি অবরোধ তুলে নেয়ার দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান দেয়। দিন শেষে তাতে আরো হাজার হাজার ফিলিস্তিনি যোগ দেন।

৪৫০০ নতুন ইহুদি বসতি
আনাদোলু জানায়, ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য আরো সাড়ে চার হাজার বসতি স্থাপন করতে যাচ্ছে ইসরাইল। শুক্রবার ইসরাইলের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরে এসব বসতি স্থাপন করা হবে। শুধু ইহুদিদের জন্যই এগুলো নির্মাণ করা হবে। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এর অনুমোদন দেয়ার কথা রয়েছে। তবে দেশটির অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চলমান বিতর্ক নিষ্পত্তি না হলে ৯ এপ্রিলের নেসেট নির্বাচন পর্যন্ত এর অনুমোদন স্থগিত হয়ে যেতে পারে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক