ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জে এশিয়ায় ২য় বুয়েট

পোলান্ডের Kielce University of Technology-তে ‘ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

পঞ্চমবারের মতো আয়োজিত রোভার চ্যালেঞ্জে বিশ্বের ১২টি দেশ থেকে অংশ নেয় সর্বমোট ২৮টি টিম।

এতে বুয়েটের ‘Team Interplanetar’ বিশ্বে ১৩তম, বাংলাদেশ থেকে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে প্রথম এবং এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে।

বাংলাদেশ, ভারত, কানাডা, কলম্বিয়া, পোল্যান্ড, জার্মানি, ইতালি থেকে প্রায় ৪০০ তরুণ ইঞ্জিনিয়ার এতে অংশ নেয়।

রোভার চ্যালেঞ্জের উদ্দেশ্য, মঙ্গল গ্রহের ভূমিতে চলাচল উপযোগী একটি ডিভাইস তৈরি করা, যা দিয়ে মঙ্গলের মাটিতে ওই ডিভাইসের মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করা যাবে।

প্রতি বছরের ধারাবাহিকতা অব্যাহত রেখে এবারও রোভার চ্যালেঞ্জে অংশগ্রহণ করে বুয়েটের ঐতিহ্যবাহী মার্স রোভার টিম ‘Team Interplanetar’।

এবারের রোভার চ্যালেঞ্জ পূর্বের তুলনায় ছিল কিছুটা ভিন্ন। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির কথা মাথায় রেখে এবারের আয়োজনটি সম্পূর্ণভাবে অনলাইনে আয়োজন করা হয়।

‘Team Interplanetar’ এর সদস্যরা বাংলাদেশে বসেই রোভার এবং রোবোটিক আর্ম পরিচালনা করে।

এ ব্যাপারে টিম লিডার অনির্বান চক্রবর্তী বলেন, ‘প্রায় ৬০০০ কিলোমিটার দূরে বসে রোভার এবং রোবোটিক আর্ম পরিচালনা করা অনেক বেশি কষ্টসাধ্য ছিল। নেটওয়ার্ক এবং ডিভাইস নিয়েও ভালো সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তবে দিন শেষে আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েছি। আমি আমার টিম মেম্বারদের সব ধরনের ক্রেডিট দিতে চাই। ধন্যবাদ জানাতে চাই টিমের পৃষ্ঠপোষকদের এবং উপদেষ্টাদের, যারা সবসময় বিভিন্ন পরামর্শ দিয়ে আমাদের সহায়তা করেছেন।’