আজও ময়মনসিংহের মাটির গন্ধ পান শ্রেষ্ঠ ঔপন্যাসিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

ময়মনসিংহ লাইভ ডেস্ক৯:২৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

ময়মনসিংহ লাইভ ডেস্ক : শীর্ষেন্দু মুখোপাধ্যায় বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক, কথাসাহিত্যিক। তার জন্ম ১৯৩৫ সালের ২রা নভেম্বর ময়মনসিংহে। তাঁর ছেলেবেলা কেটেছে বিহার, পশ্চিমবঙ্গ ও আসামের বিভন্ন অংশে। তিনি সম্প্রতি একটি গণমাধ্যমে নিজের আত্মবিস্মৃত স্মৃতি তুলে ধরে বলেন, আসলে আমি ছেলেবেলা থেকে মানুষের পক্ষে, কোনো জাত-ধর্ম-বর্ণের পক্ষে নই। এটা কিন্তু ময়মনসিংহের মাটি থেকেই শিখে এসেছি। আমার বাবা রেলে চাকরি করতেন। ট্রান্সফারের চাকরি ছিল তার। বাবার সঙ্গে সঙ্গে আমরাও বিভিন্ন এলাকায় ঘুরে বেড়িয়েছি।

তিনি আরো বলেন, আমার জন্ম অবিভক্ত ভারতের ময়মনসিংহে। তা হলে আমি লুকাব কেন? আমি লুকাইনি। আমার কোনো বার্থ সার্টিফিকেট নেই, কাগজ নেই, তার মানে কি আমি পাকিস্তানি? না, ভারতীয় নই? এর জবাব কে দেবে? তাই নাগরিকত্বের নামে কাগজ চেয়ে ভারত সরকার এখন যে নিয়ম চালু করতে চাইছে, তা কিন্তু আমি সমর্থন করি না।

বাংলার নদী-খাল-বিলের পরিচয় জেনেছি। এখনও বাংলাদেশে যখন যাই, তখন ওই গ্রাম-জনপদের টানে ঘুরে বেড়াই। বাবার সঙ্গে একবার চলে এসে ফের ময়মনসিংহে গিয়েছি। ফের কলকাতা এসেছি।

তবে ওখানকার জল-হাওয়া আজও আমায় টানে। বছর কয়েক আগে একবার গিয়েছিলাম ময়মনসিংহে। দেখা হয়েছে অনেক মানুষের সঙ্গে। ফিরে পেয়েছি ছেলেবেলার স্মৃতি।

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।