DR.-Tahmidবাংলাদেশের জন্য গৌরব বয়ে আনলেন ড. তাহমিদ আহমেদ। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক পদে নিয়োগ পেয়েছেন। প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক বোর্ড অব ট্রাস্টিজ তাকে এ নিয়োগ দিয়েছে। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে আন্তর্জাতিক এই সংস্থায় নির্বাহী প্রধানের দায়িত্বে বিদেশিরাই ছিলেন।

আগামী ২০২১ সালের ১ ফেব্রুয়ারি থেকে ওই পদে যোগদান করবেন ড. তাহমিদ আহমেদ। তিনি বর্তমান নির্বাহী পরিচালক প্রফেসর ক্লেমেন্সের স্থলাভিষিক্ত হবেন।

আইসিডিডিআর,বি’র বর্তমান নির্বাহী পরিচালক অধ্যাপক জন ক্লেমেন্স ২০১৩ সাল থেকে নির্বাহী পরিচালকের পদে আছেন। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে আন্তর্জাতিক এই সংস্থায় নির্বাহী প্রধানের দায়িত্বে বিদেশিরাই ছিলেন।

নিয়োগ পাওয়ার পর ডা. তাহমিদ জানান, এই সময়ে কোভিড-১৯ বিষয়ে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে চান তিনি।

তিনি বলেন,“প্রথম বাংলাদেশি হিসেবে আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক হওয়া নিঃসন্দেহে গৌরবের। দেশি-বিদেশি ৪ হাজারের বেশি কর্মীর একটি দলকে নেতৃত্ব দেওয়া এবং প্রতিষ্ঠানটিকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত।”

তিনি আরও বলেন,“আইসিডিডিআরবি একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ছিল এবং থাকবে। এই চলমান মহামারী জনস্বাস্থ্যকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণায় বিনিয়োগের অপরিসীম গুরুত্বকে বিশেষভাবে মনে করিয়ে দেয়।”

১৯৮৫ সালে আইসিডিডিআর,বি’তে যোগ দিয়ে সংস্থাটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন ডা. তাহমিদ আহমেদ।

২০১৫ সালের ডিসেম্বর মাসে তিনি আইসিডিডিআর,বি’র নিউট্রিশন ও ক্লিনিক্যাল সার্ভিসেস বিভাগের জ্যেষ্ঠ পরিচালক হন। কোভিড-১৯ মহামারি শুরুর পর থেকে ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালকের দায়িত্ব সামলে আসছেন তিনি।

ডা. তাহমিদ আহমেদ ঢাকার সেন্ট গ্রেগরিজ হাই স্কুল ও নটরডেম কলেজ থেকে পড়াশোনা শেষে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। এরপর সরকারি চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। পরে যোগ দেন আইসিডিডিআর,বি’তে।

শিশু অপুষ্টি রোধ এবং এর সহজতর চিকিৎসা ব্যবস্থা সন্ধানে অবদান রাখায় যুক্তরাষ্ট্রের অ্যাম্বুলেটরি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, কমনওয়েলথ সোসাইটি ফর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলোজি অ্যান্ড নিউট্রিশন এবং ভারতীয় পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার পদক পেয়েছেন তাহমিদ আহমেদ।

২০১৮ সালে ইসলামী উন্নয়ন ব্যাংক ডেভেলপমেন্ট ট্রান্সফর্মারস পুরস্কার বিজয়ী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পদক নেন ডা. তাহমিদ।

চিকিৎসা বিজ্ঞানে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমি তাকে ২০০৩ সালে ড. সুলতান আহমেদ চৌধুরী স্বর্ণপদক দেয়।