1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
'আইআরআইবি ফ্যান ক্লাবের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনাসভা ও পুরস্কার বিতরণী'
শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:০১ পূর্বাহ্ন

‘আইআরআইবি ফ্যান ক্লাবের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনাসভা ও পুরস্কার বিতরণী’

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
IRIB 1

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে সম্প্রচারিত রেডিও তেহরানের বাংলা অনুষ্ঠানের ফ্যান ক্লাবের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে (শুক্রবার) বিকেলে রাজধানী ঢাকার ধানমন্ডিস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রে আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়।

Girl in a jacket

ক্লাব সভাপতি জাকারিয়া চৌধুরী যুবরাজ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন ইরানের সাংস্কৃতিক কেন্দ্রের কাউন্সেলর ড. সাইয়্যেদ হাসান সেহাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেডিও তেহরানের সম্পাদক সিরাজুল ইসলাম ও মুজাহিদুল ইসলাম, রেডিও তেহরানের বিশেষ প্রতিনিধি আবদুর রহমান খান, রেডিও তেহরানের সাবেক কর্মী এবং ইরান সাংস্কৃতিক কেন্দ্রের চলচ্চিত্র ও গণসংযোগ বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ সাইদুল ইসলাম এবং রেডিও তেহরানের উপস্থাপক ও অনুবাদক মোহাম্মদ বাবুল আকতার। অনুষ্ঠান পরিচালনা করেন আইআরআইবি ফ্যান ক্লাবের সেক্রেটারি আবু তাহের। রেডিও তেহরানের পরিচালক মুজতাবা ইবরাহিমির পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বাণী পড়ে শোনান বাবুল আকতার।

irib 1

বক্তব্য রাখছেন আইআরআইবি ফ্যান ক্লাবের সভাপতি জাকারিয়া চৌধুরী যুবরাজ

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সোহেল রানা হৃদয়, প্রেসিডেন্ট, ফ্রেন্ডস ডি-এক্সিং ক্লাব, ঢাকা সেনানিবাস; মোবারক হোসেন ফনি, প্রেসিডেন্ট, দিঘী বেতার শ্রোতা সংঘ, টাঙ্গাইল; ইঞ্জিনিয়ার মো. মঞ্জুরুল আলম রিপন, প্রেসিডেন্ট, ভয়েজ অব ডিএক্সিং ঢাকা; ফ্যান ক্লাবের গাজিপুরের সদস্য ও রেডিও তেহরানের শ্রোতা মাসুম বিল্লাহ মাজেদ, ইরান গবেষক এবং কবি ও লেখক আমিন আল আসাদ; রেডিও তেহরানের সাবেক কর্মী ও ঢাকার ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের সিনিয়র শিক্ষক শাহনেওয়াজ তাবিব শাহীন।

এছাড়া, ভারত থেকে রেডিও তেহরানের মনিটর এস এম নাজিম উদ্দিন, তেহরান থেকে রেডিও তেহরানের সিনিয়র সাংবাদিক আশরাফুর রহমান ও জামালপুরের মেলান্দহ থেকে সমাজসেবা অফিসার রুশিয়া জামান রত্না লাইভ শুভেচ্ছা বক্তব্য দেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ইরান সাংস্কৃতিক কেন্দ্রের সাবেক কর্মকর্তা ক্বারি আলমগীর হোসেন। অনুষ্ঠানটি আয়োজনে ইরান সাংস্কৃতিক কেন্দ্র সার্বিকভাবে সহযোগিতা করেছে।

IRIB 2

প্রধান অতিথি ও ক্লাব সভাপতির কাছ থেকে পুরস্কার নিচ্ছেন একজন বিজয়ীনী

প্রধান অতিথি ড. সাইয়্যদ হাসান সেহাত তার বক্তৃতায় বলেন, আজ আইআরআইবি ফ্যান ক্লাব এক বছর পূর্তি উৎসব পালন করছে এবং রেডিও তেহরান বাংলা বিভাগ ৪০ বছর পূর্ণ করতে যাচ্ছে। কিন্তু ইরান ও বাংলাদেশের যে সাংস্কৃতিক সম্পর্ক তা এক বা ৪০ বছরের নয়, হাজার বছরের পুরনো। যখন আপনারা শেখ সাদি (রহ.)-এর ৮০০ বছর আগে লেখা কবিতা বাংলাদেশে বসে পড়েন (বালাগাল উলা বিকামালিহি), বাংলাদেশের মানুষ এগুলো চর্চা করেন, তখন বোঝা যায় দুই দেশের মানুষের সাংস্কৃতিক বন্ধন কত গভীর। একইভাবে বাংলা ভাষা ও সাহিত্যে শেখ সাদি, হাফেজ শিরাজী, ফেরদৌসি, মওলানা রুমি, ফরিদউদ্দিন আত্তার, ওমর খৈয়ামের প্রভাবের কথাও উল্লেখ করেন ড. হাসান সেহাত।

তিনি বলেন, বাংলা ভাষায় আট হাজার ফার্সি শব্দ রয়েছে যার কোনো কোনোটি অবিকৃতভাবে আবার কোনো কোনোটি আংশিক বিকৃত হয়ে বাংলা ভাষায় ব্যবহৃত হচ্ছে।

বক্তব্যের শেষ পর্যায়ে আইআরআইবি ফ্যান ক্লাবের সদস্যদের বিনা মূল্যে ফার্সি ভাষা শিক্ষার সুযোগ দেয়ার ঘোষণা দেন তিনি। এছাড়া, মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ইসলামী বিপ্লবের মহান নেতা আয়াতুল্লাহ আল উজমা খামেনেয়ীর (মুদ্দাযিল্লুহু) বয়ানের সংকলন ‘পয়গাম্বরে রহমত’ বইটি সবাইকে উপহার হিসেবে দেন।

IRIB 3

অনুষ্ঠানে অংশ নেয়াদের একাংশ

পাশাপাশি প্রধান অতিথিসহ বিশেষ অতিথিদেরকে সম্মাননা প্রদান করা হয় এবং বছরের বিভিন্ন সময়ে আয়োজিত কুইজ ও প্রবন্ধ প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ীদের মাঝে বহুসংখ্যক ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

আইআরআইবি ফ্যান ক্লাবের পক্ষ থেকে রেডিও তেহরান বাংলা অনুষ্ঠানের ৪০তম বার্ষিকী উদযাপন নিয়েও আলোচনা করা হয়। এছাড়া, আইআরআইবি ফ্যান ক্লাব পরিচালনার ক্ষেত্রে সার্বিক তত্ত্বাবধানের জন্য সিরাজুল ইসলামকে প্রধান উপদেষ্টা ও আশরাফুর রহমানকে প্রধান সমন্বয়কারী করে ১৬ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।

অনুষ্ঠান শেষে ফ্যান ক্লাবের পক্ষ থেকে একটি কেক কাটা হয় এবং অতিথিদেরকে চমৎকার স্ন্যাক্স দিয়ে আপ্যায়ন করা হয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক