অস্ট্রেলিয়ার হয়ে খেলার অপেক্ষায় পাকিস্তানি কিংবদন্তীর ছেলে

অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার স্বপ্ন দেখছেন পাকিস্তানের সাবেক টেস্ট তারকা ও কিংবদন্তী লেগস্পিনার আবদুল কাদিরের ছেলে উসমান কাদির। সর্বশেষ গত বুধবার সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রাইম মিনিস্টার একাদশের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন উসমান।

বাবা আবদুল কাদিরের মতোই ডান হাতি লেগস্পিনার তিনিও। আর এই কবজির মোচড়েই দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ওয়ানডে দলের বিপক্ষে তিন উইকেট নিয়েছেন মাত্র ২৮ রান খরচ করে। অনেক দিন ধরেই ঘরোয়া ক্রিকেটে ভালো খেলছিলেন উসমান। যার ফলে সুযোগ হয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে।

এই ম্যাচে ভালো করার পর তাই অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্নটা আরেকটু কাছে এসেছে তার। বাবার মতো তারকা লেগ স্পিনার হওয়ার স্বপ্নে বিভোর উসমানের অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলার সম্ভাবনা তৈরি হয়েছে। বাবার মতোই উসমানের বলেও আছে প্রচুর ফ্লাইট ও বাউন্স। এটিই তাকে স্বপ্ন দেখাচ্ছে তারকা হওয়ার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজকে সামনে রেখে গত বুধবার প্রোটিয়ারা একদিনের অনুশীলন ম্যাচ খেলতে মাঠে নেমেছিল। প্রায় পূর্ণাঙ্গ শক্তির দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে ৮১ বল হাতে রেখে পিএম একাদশ ৪ উইকেটের জয় তুলে নেয়।

অস্থায়ী কার্যকর ভিসা নিয়ে বর্তমানে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন ২৫ বছর বয়সী উসমান। তবে অচিরেই তিনি ‘ট্যালেন্ট ভিসা’র মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের আবেদন করবেন বলে জানা গেছে। এতে করে অস্ট্রেলিয়ান নাগরিকত্ব পেতেও সুবিধা হবে। এই স্বপ্ন পূরণ হলে দ্বিতীয় পাকিস্তানি হিসেবে অস্ট্রেলিয়ান জাতীয় দলে খেলার সুযোগ পাবেন উসমান।

এর আগে ২০১৩ সালে অভিষিক্ত ফাওয়াদ আহমেদ প্রথম পাকিস্তানি হিসেবে এ পর্যন্ত তিনটি ওয়ানডে ও দু’টি টি-২০ ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন। এছাড়া পাকিস্তানে জন্ম নেয়া ওসমান খাজাও বর্তমানে টেস্ট খেলছেন অস্ট্রেলিয়ার হয়ে।

ক্যানবেরাতে অনুষ্ঠিত অনুশীলন ম্যাচে ১০ ওভারে ২৮ রানে ৩ উইকেট দখল করা উসমান বলেছেন, ২০২০ সালে টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে খেলার লক্ষ্যস্থির করেছি। এর আগেও যদি টেস্ট কিংবা ওয়ানডে দলে আমার সুযোগ ঘটে তবে আমি সেটাকে পুরোপুরিভাবে কাজে লাগাতে চাই।

অস্ট্রেলিয়ান গ্রেড ক্রিকেটে ভাল পারফরম করার পর সম্প্রতি শেফিল্ড শিল্ডে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে উসমানের অভিষেক হয়েছে। অস্ট্রেলিয়ার হয়ে খেলার স্বপ্ন দেখলেও পাকিস্তানের হয়ে ৬৭ টেস্ট ও ১০৪ ওয়ানডে ম্যাচ খেলা বাবা আবদুল কাদিরের স্বপ্ন ছিলো তার ছেলেও পাকিস্তানের হয়ে খেলবে। বিষয়টি উসমানকে বেশ ভাবিয়ে তুলেছে।

২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন, কিন্তু জাতীয় দলের নির্বাচকদের চোখ পড়েনি তার ওপর। অবশ্য ৯ ম্যাচে খুব বেশি কিছু করতেও পারেননি নজর কাড়ার মতো। কিন্তু অস্ট্রেলিয়ায় যাওয়ার পরই তার উইকেট ভাগ্য পাল্টাতে থাকে। উসমানের অভিযোগ আছে, তাকে পাকিস্তানে পর্যাপ্ত সুযোগও দেয়া হয়নি।

সিডনি মর্নিং হেরাল্ডে এ সম্পর্কে উসমান বলেছেন, দুই বছর ধরে আমি পাকিস্তানে খেলার কোনো সুযোগ পাইনি। বিভিন্ন দলে থাকলেও সবসময়ই আমাকে বেঞ্চে বসে থাকতে হয়েছে। বাধ্য হয়ে তাই দেশ ত্যাগ করে অস্ট্রেলিয়ার ক্রিকেটে খেলা শুরু করেছি। কিন্তু এখানে এসেই আমি খেলার সুযোগ পেয়েছি ও নিজেকে প্রমাণ করেছি।

আবদুল কাদির ছিলেন তার সময়ে শুধু পাকিস্তান নয়, সারা বিশ্বেরই সেরা লেগস্পিনার। ৬৭ টেস্টে টেস্টে ২৩৬ ও ১০৪ ওয়ানডেতে ১৩২ উইকেট পকেটে পুরেছেন তিনি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top